করোনা মোকাবিলায় সফলতার পথে মালয়েশিয়া

করোনা মোকাবিলায় সফলতার পথে মালয়েশিয়া

শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় সফলতার পথে এগোচ্ছে মালয়েশিয়া। ২০এপ্রিল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া সর্বশেষ তথ্যে মৃত্যু হয়নি একজনেরও। নতুন আক্রান্ত হয়েছে ৩৬ জন। যা গত এক মাসে সর্বনিম্ন।

এখন পর্যন্ত সর্বমোট আক্রান্ত ৫ হাজার ৪২৫ জন। সুস্থ হয়েছেন ৩ হাজার ২৯৫ জন। মৃত্যু হয়েছে ৮৯ জনের। মালয়েশিয়া এশিয়ার অন্যতম দেশটিতে কয়েক লাখ বাংলাদেশি কর্মরত আছেন।

 

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৬৩ বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়নি কোনো বাংলাদেশির। করোনা ভাইরাস আক্রান্তের শুরু থেকেই মালয়েশিয়ায় ২৩টি হাসপাতাল পর্যাপ্ত পরিমাণ ডাক্তার নার্স মেডিকেল সরঞ্জাম প্রস্তুত রাখে। গত ১৮ মার্চ থেকে গোটা দেশে চলাচলের উপর বিধিনিষেধ আরোপ করে মালয়েশিয়া। তৃতীয় ধাপে তা বাড়িয়ে করা হয়েছে এপ্রিলের ২৮ তারিখ পর্যন্ত। বন্ধ রাখা হয়েছে কনস্ট্রাকশন প্রজেক্ট, ফ্যাক্টরি সুপার মার্কেট।  
কর্মহীন হয়ে পড়েছেন কয়েক লাখ বাংলাদেশি।

তবে মালয়েশিয়া মানবসম্পদ মন্ত্রণালয় থেকে  বলা হয়েছে প্রত্যেক মালিক তাদের শ্রমিককে বেতন পরিশোধ করতে হবে।

দীর্ঘদিন কাজ না থাকায় খাদ্য সংকট সহ বিভিন্ন আর্থিক সংকটে পড়েছে প্রবাসীরা। দূতাবাস থেকে খাদ্য সহায়তা দিয়ে আসছে যা প্রয়োজনের তুলনায় অনেক কম। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ায় সফলতার সাথে সবকিছু মোকাবেলা করায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাসচিব দাতু নুর হিশাম আব্দুল্লাহকে জাতীয় বীর উপাধি দিয়েছে জনগণ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর