চাঁদপুরের ৫০ গ্রামে ঈদ আজ

চাঁদপুরের ৫০ গ্রামে ঈদ আজ

অনলাইন ডেস্ক

পবিত্র ঈদুল ফিতরের পর এবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৫০টি গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আজ শুক্রবার।

জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তরের এই ৫০টি গ্রামের মুসলিম সম্প্রদায়ের ধর্মপ্রাণ মুসল্লিরা ধর্মীয় এই উৎসবে যোগ দেবেন। এজন্য শুক্রবার সকাল ৯টা থেকে ১০টার মধ্যে নিজ নিজ গ্রামে ঈদের নামাজের জামায়াত আদায় হবে।

জেলার হাজীগঞ্জের সাদ্রা সিনিয়র মাদরাসা, বলাখাল, সমেশপুর, ফরিদগঞ্জের বদরপুর, টোরামুন্সিরহাট, উভারামপুর, মতলব উত্তর ও শাহরাস্তি উপজেলার ৫০টি গ্রামে সকাল ৯টা থেকে ১০টা মধ্যে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হবে।

পরে এসব এলাকার ধর্মপ্রাণ মুসলিমরা পশু কোরবানি দেবেন। তবে অন্যবছর ঈদগাহে এমন ঈদের জামাত অনুষ্ঠিত হলেও এই প্রথম করোনা পরিস্থিতির কারণে এলাকার মসজিদগুলোতে তারা এসব জামায়াতে অংশ নেওয়ার প্রস্তুতি নিয়েছেন।

চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের পীর মাওলানা ইসহাক (রহ.) ১৯৩২ সালে চন্দ্র মাস হিসেব করে সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এই অঞ্চলে দুটি ঈদ এবং রোজা প্রচলন করেন। তারপর থেকে প্রয়াত এই কামেল ব্যক্তির অনুসারীরা সেই ধারা অব্যাহত রেখে চলেছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর