রাশিয়াকে ঘিরে ফেলছে আমেরিকা?

পোল্যান্ডে রাশিয়ার দিকে তাক করা ‘প্যাট্রিয়ট’।

রাশিয়াকে ঘিরে ফেলছে আমেরিকা?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাশিয়ার দোরগোড়ায় ৪০০ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা মোতায়েন করার পরিকল্পনা করেছে মার্কিন সরকার। এমন অভিযোগ করে রাশিয়া বলেছে, তাদেরকে (রাশিয়া) চারদিক দিয়ে ঘিরে ফেলার লক্ষ্যে ওয়াশিংটন এ পরিকল্পনা করেছে।

রাশিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী আলেক্সান্ডার ফোমিন সে দেশের একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেন।

রাশিয়ার নিরাপত্তা নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, রাশিয়াকে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা দিয়ে ঘিরে ফেলার লক্ষ্যে বড় ধরনের প্রস্তুতি চলছে।

এ ছাড়া, ক্যালিফোর্নিয়া ও আলাস্কায় এরইমধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার নিয়ন্ত্রণকেন্দ্র স্থাপন করা হয়েছে।

ওয়াশিংটন যখন ইউরোপীয় দেশগুলোতে নিজের ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করছে তখন রাশিয়ার উপ প্রতিক্ষামন্ত্রী অভিযোগ করে বলেন, রাশিয়ার পরমাণু অস্ত্রের কার্যকারিতা উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনার লক্ষ্যে মোট ৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে। পূর্ব ইউরোপের পাশাপাশি জাপান এবং দক্ষিণ কোরিয়ায় মোতায়েন ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে রাশিয়া বিরোধী বলয়ের আওতায় নিয়ে আসা হবে বলেও অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, গত বছর রাশিয়ার সীমান্তবর্তী লিথুয়ানিয়ায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা ‘প্যাট্রিয়ট’ মোতায়েন করে আমেরিকা।

বাল্টিক প্রজাতন্ত্রগুলোতে ন্যাটো জোটের বিশাল সামরিক মহড়ায় ব্যবহার করার অজুহাতে ওই ব্যবস্থা মোতায়েন করা হয়। এর আরো অনেক আগে থেকে পোল্যান্ডে একই ব্যবস্থা মোতায়েন রয়েছে।

সম্পর্কিত খবর