শিমুলিয়া-কাঁঠালবাড়ি ও দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে তীব্র যানজট

শিমুলিয়া-কাঁঠালবাড়ি ও দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে তীব্র যানজট

বেলাল রিজভী ও শাফিকুল ইসলাম শামীম

নাব্য সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বিআইডব্লিউটিএর সবকটি চ্যানেল বন্ধ এখন। সীমিত পরিসরে ফেরি চলছে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে। এতে শুধু এ পথের যাত্রীদের দুর্ভোগই বাড়েনি,  সরকার হারাচ্ছে রাজস্ব আয়। এদিকে, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পদ্মায় তীব্র স্রোত ও নাব্য সংকটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে।

এতে ফেরি পারের অপেক্ষা রয়েছে শত শত যানবাহন।

news24bd.tvনাব্যতা সংকট ও ডুবোচরের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বিআইডব্লিউটি এর সব চ্যানেল  গেল কয়েকদিন ধরে বন্ধ রয়েছে। বর্তমানে সীমিত পরিসরে  ফেরি,  লঞ্চ ও স্পীডবোটসহ বিভিন্ন নৌযান চলছে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে। আবার দুর্ঘটনা এড়াতে এই নৌ রুটে রাতভর ফেরি চলাচলও বন্ধ রয়েছে।

ফেরি চলাচল ব্যাহত হওয়ায় উভয় ঘাটে প্রতিদিনই যানবাহনের দীর্ঘ সারি বাড়ছে। এতে দুর্ভোগ বেড়েছে এই পথের যাত্রী ও চালকদের।

নাব্যতা সংকট নিরসনে নদী খননের কাজ চলছে। আগামী এক সপ্তাহের মধ্যে এ সমস্যার সমাধান হবে বলেও জানান বিআইডব্লিউটিএ-এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান।

তীব্র স্রোত ও নাব্য সংকটে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। গেল এক সপ্তাহ ধরে পাটুরিয়া পয়েন্টে  খনন কাজ চলছে। এ অবস্থায় ফেরি পারাপারে সময়ও দিগুন লাগছে। এতে দৌলতদিয়া ঘাটে পারাপারে অপেক্ষায় রয়েছে কয়েক’শ পণ্যবাহী ট্রাক। এতে দুর্ভোগের পাশাপাশি পণ্য নষ্ট হয়ে লোকসানের আশঙ্কা করছেন অনেকে।

দৌলতদিয়া ঘাট শাখার বিআইডব্লিউটিসির সহ ব্যবস্থাপক মো. মাহাবুব হোসেন জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সীমিত পরিসরে ফেরি চলাচলের কারণে এই নৌ রুটে যানবাহনের চাপ বেড়েছে কয়েকগুন।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ৯টি বড় ও  ৮টি ছোট ফেরিসহ মোট ১৭টি ফেরি চলাচল করছে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর