আবারও সংঘাতে জড়াল চীন ও ভারতীয় সেনারা

চন্দ্রানী চন্দ্রা

আবারও সীমান্তে সংঘাতে জড়ালো চীন ও ভারতীয় সেনারা। এতে ভারতের বিশেষ বাহিনীর এক সদস্যও নিহত হয়েছেন। হিমালয়ের পাদদেশে দুই বাহিনীর সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে। সংঘাতের জেরে ভারত-নেপাল সীমান্ত এবং উত্তরাখণ্ড ও সিকিমের ত্রি-সংযোগ অঞ্চলগুলোতে আরও বেশি সতর্ক থাকার নির্দেশ দিয়েছে দিল্লি।

ভারত-চীন চলমান সীমান্ত সংঘাত ও উত্তেজনা বাড়ায় বুধবার দেশের সীমান্ত রক্ষাকারী সমস্ত বাহিনীকে অতিরিক্ত সতর্ক থাকতে বলা হয়েছে এবং এসব এলাকায় মোতায়েনের জন্য অতিরিক্ত সেনা পাঠানো হয়েছে।

গণমাধ্যম সূত্রে প্রকাশ চীন, নেপালের সাথে তার প্রভাব খাটিয়ে সমস্যা তৈরি করতে পারে বলে আশঙ্কার সৃষ্টি হওয়ায় গোয়েন্দা এজেন্সি, এসএসবি এবং ইন্দো-তিব্বত সীমান্তে টহলদারি বাহিনীর সাথে তথ্য শেয়ার করা হয়েছে। একইসঙ্গে সীমান্ত টহলদারি বাহিনীকে কালাপানি অঞ্চলের নিকটবর্তী উত্তরাখণ্ডে অতিরিক্ত সতর্ক থাকতে বলা হয়েছে। প্যাংগং লেকের দক্ষিণের সব পজিশন ও পোস্ট এখন ভারতের দখলে চলে এসেছে বলে সোমবার দাবি করেছে ভারতীয় সেনারা।

ঘটনাটি ঘিরে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে ভারত-চীন সীমান্তে। নতুন করে যেন আর সমস্যা না বাড়ে এ বিষয়ে আলোচনা চলছে দু’দেশের মধ্যে।

চলতি বছরের জুনে চীনের সঙ্গে সীমান্তের পশ্চিম অংশের লাদাখে প্রাণঘাতী সংঘর্ষের পর আলোচনা চলার মধ্যেই দু’দেশ তাদের সীমান্তে সামরিক কার্যক্রম বৃদ্ধি করে চলেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর