‘খিচুড়ি রান্না নয়, মিড-ডে মিল প্রশিক্ষণে বিদেশ ভ্রমণ’

নিজস্ব প্রতিবেদক

‘খিচুড়ি রান্না নয়, মিড-ডে মিল প্রশিক্ষণে বিদেশ ভ্রমণ’

খিচুড়ি রান্না নয়, মিড-ডে মিল প্রশিক্ষণ নিতে বিদেশ ভ্রমণে পাঠানোর প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন। 

মঙ্গলবার ( ১৫ সেপ্টেম্বর) সকালে এ কথা জানান তিনি। 

প্রসঙ্গত, ডিম-খিচুড়ি, সবজিসহ অন্যান্য খাবার রান্না ও প্রসেসিং শিখতে প্রাথমিকভাবে বিদেশ যাত্রার জন্য চাওয়া হয়েছে পাঁচ কোটি টাকা। এ বিষয়ে দেশে প্রশিক্ষণের জন্য আরও ১০ কোটি টাকা চাওয়া হয়েছে।দেশে এবং বিদেশে প্রশিক্ষণ বাবদ মোট খরচ চাওয়া হয়েছে ১৫ কোটি টাকা।


আরও পড়ুন: লাদাখে অপটিক্যাল ফাইবার কেবল পাতছে চীন, চিন্তায় ভারত


জানা যায়, এক হাজার সরকারি কর্মকর্তাকে খিচুড়ি রান্না শিখতে বা অভিজ্ঞতা অর্জন করতে বিদেশে পাঠানোর প্রস্তাব করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কার্যক্রমের আওতায় এসব কর্মকর্তারা বিদেশ সফর করবেন।

যদিও পরিকল্পনা কমিশনের শিক্ষা উইং বিভিন্ন খাতে খরচ ও করোনার সময়ে বিদেশে প্রশিক্ষণের ব্যাপারে আপত্তি তুলেছে। একইসঙ্গে বলা হয়েছে এই খরচ বাদ দেওয়ার জন্য।


আরও পড়ুন: উপ-নির্বাচন:কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়াতে চায় আওয়ামী লীগ


বর্তমানে ৩৩ লাখের মতো শিশু প্রাথমিক বিদ্যালয়ের বাইরে রয়েছে। বিভিন্ন কারণে তারা স্কুলে যাচ্ছে না। এদের বিদ্যালয়মুখী করার জন্য প্রাইমারি স্কুল ফিডিং কর্মসূচির পরিকল্পনা প্রস্তাব করা হয়েছে।


আরও পড়ুন: অস্থির দেশের পেঁয়াজের বাজার


খাবার বিতরণের ফলে শিশুরা স্কুলে যাবে এবং তাদের পুষ্টিগত সমস্যা নিরসন হবে বলে দাবি ডিপিইর।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

মন্তব্য