নিম্নচাপটি ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে রূপ নেয়ার আশঙ্কা!

নিম্নচাপটি ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে রূপ নেয়ার আশঙ্কা!

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে রূপ নেয়ার আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে সুন্দরবন উপকূলে।  

সমুদ্র বন্দর গুলোতে ৩ নম্বর হুঁশিয়ারি সংকেত জারি করা হয়েছে। এদিকে, ভারি বৃষ্টিপাত দেশের বিভিন্ন জায়গায় আজও অব্যাহত রয়েছে।

বৈরি আবহাওয়ায় ব্যাহত হচ্ছে নৌযান চলাচল।  

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় সাগর উত্তাল রয়েছে। যার প্রভাব পড়েছে দেশের উপকূলীয় এলাকায়।

খুলনায় স্বাভাবিকের চেয়ে জোয়ারের উচ্চতা ৩ -৪ ফুট বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার মধ্যরাত থেকে ঝড়ো হাওয়ার সাথে ভারী বৃষ্টি অব্যাহত রয়েছে।

গত ২৪ ঘন্টায় পটুয়াখালীর খেপুপাড়া সব্বোচ্চ ২৫৪ মিলি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গতকাল থেকে জেলার বঙ্গোপসার উপকূলে বৈরি আবহাওয়া বিরাজ করছে।

নিম্নচাপের প্রভাবে অস্বাভাবিক জোয়ারে বাগেরহাটের উপকূলীয় এলাকায় বসতঘরে পানি ঢুকেছে। তলিয়ে গেছে কয়েকশ চিংডির ঘের।

চট্টগ্রামে শুক্রবার সকাল ৯ টা পযন্ত গত ২৪ ঘন্টায় ১৭৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অফিস। টানা বৃষ্টিতে কাতালগঞ্জ, বহদ্দারহাট, চকবাজার, হালিশহরসহ নগরীর গুরুত্বপূর্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
দু’দিন ধরে বরিশালে ভারী বৃষ্টি অব্যাহত রয়েছে।


আরও পড়ুন: নিম্নচাপের কারণে রাজধানীতে ২৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড


প্রধান প্রধান সড়কসহ নগরীর অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে গেছে। বৈরি আবহাওয়ায় ভোর ৫ টা থেকে স্থানীয় রুটে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিটিএ।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে পদ্মা উত্তাল থাকায় শিমুলিয়া- কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। বৃষ্টি ও দামকা হওয়া বাড়ায় সকাল থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচলেও নিষেধাজ্ঞা জারি করে বিআইডব্লিটিএ।

এছাড়া, নিন্মচাপ ও মৌসুমী বায়ুর প্রভাবে সারাদেশেই দিনভর হালকা ও মাঝারি বৃষ্টি হয়েছে। যা আরো দুই একদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

news24bd.tv কামরুল

 

সম্পর্কিত খবর