বিলুপ্ত প্রজাতির ঈগল উদ্ধারে ‘এগিয়ে এল না’ কেউ

বিলুপ্ত প্রজাতির ঈগল উদ্ধারে ‘এগিয়ে এল না’ কেউ

বেলাল রিজভী, মাদারীপুর

মাদারীপুরের রাজৈর উপজেলার নয়াকান্দি গ্রামে বিলুপ্ত প্রজাতির একটি আহত ঈগল পাখি উদ্ধার করেছে স্থানীয়রা।

স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার সকালে রাজৈর উপজেলার নয়াকান্দি গ্রামে একটি লাউয়ের মাচার উপর একটি ঈগল আহত অবস্থায় দেখতে পায় স্থানীয়রা। পরে আব্দুর রহিম নামে এক স্থানীয় বাসিন্দা ঈগলটিকে উদ্ধার করে। ঈগলটি ডানা ক্ষতবিক্ষত।

 

স্থানীয়দের ধারণা,পাখি শিকারিদের কেউ হয়তোবা গুলি করেছিল।

স্থানীয় বাসিন্দা আব্দুর রহিম বলেন, সকালে আহত অবস্থায় লাউয়ের মাচার উপর ঈগলটি দেখি। উড়ে যাওয়া বা হাটা চলা করতে পারছে না পাখিটি।

তিনি আরও বলেন, পরে আমি জরুরি সেবা নম্বর ৯৯৯-তে যোগাযোগ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পাখিটি উদ্ধার করে তাদের হেফাজতে নিয়ে চিকিৎসা করানোর জন্য অনুরোধ করা হলেও তারা উদ্ধার ও বাঁচানোর কোনো উদ্যোগ নেয়নি।

পরে রাজৈর প্রাণি সম্পদ হাসপাতালে যোগাযোগ করলে তারাও এগিয়ে আসেনি। আমি পাখিকে মাছ ও মাংস জাতীয় খাবার দিয়েছিলাম। অসুস্থ থাকায় পাখিটি কোনো খাবার খাচ্ছে না। পাখিটির ওজন প্রায় কেজির মতো হবে।

ইন্টারনেট ঘেটে জানা গেছে, ঈগল এক প্রকার বৃহৎ আকার, শক্তিধর, দক্ষ শিকারি পাখি। বানর, ছোট জাতের পাখি, টিকটিকি, হাস-মুরগী খেয়ে এরা খেয়ে এরা জীবনধারণ করে। একটি পূর্ণবয়স্ক ঈগলের ওজন প্রায় ৩০ কেজি এবং লম্বা প্রায় এরা ৩০-৩৫ ইঞ্চি হয়ে থাকে।

আরও পড়ুন;  চাচির সঙ্গে পরকীয়া, চাচাকে কুপিয়ে হত্যার কথা স্বীকার

‘নির্বাচন কমিশন সরকারি এজেন্ট, তাদের দ্বারা সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

মাদারীপুর বনবিভাগের প্রধান তাপস সেনগুপ্তের সাথে যোগাযোগ করতে তার অফিসে গিয়ে তাকে পাওয়া যায়নি। ফোনেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর