অহেতুক টাকা নেয় হাসাপাতাল !

অহেতুক টাকা নেয় হাসাপাতাল !

তৌহিদ শান্ত

রাজধানীর নামী-দামি হাসপাতালের বেশিরভাগই প্রয়োজনের চেয়ে অতিরিক্ত অর্থ আদায় করছে বলে অভিযোগ পা্ওয়া গেছে। জীবানুমুক্তকরণের মতো নিয়মিত সার্ভিসেও উচ্চহারে বিল করা হচ্ছে। অভিযোগ রয়েছে ৭০ টাকার অক্সিজেন হাসপাতাল ভেদে বিল করা হচ্ছে ৫০ থেকে ৭০ হাজার টাকারও বেশি।

এমন সব খাতে অর্থ আদায় করে স্রেফ প্রতারণা করছে এসব হাসপাতাল, বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

রাকিব আহমেদের ( ছদ্ম নাম) বাবা ডায়ালাইসিসের রোগী। রাজধানীর পান্থপথের এক নামি হাসপাতালের নিয়মিত চিকিৎসা নিতেন।

তিনি কোভিড আক্রান্ত হন, এরপর গেল মাসের ১১ তারিখে ভর্তি হন পান্থপথের ওই হাসপাতালে। ২৩ নভেম্বর রাকিবের বাবা মারা যান।

এই ১৪ দিনে তার বিল হয় ৮ লাখ টাকা, ৫০ হাজার টাকা ডিসকাউন্টে পরিশোধ করেন সাড়ে সাত লাখ। এই বিলের অন্য সব খরচ নিয়ে রাকিবদের আপত্তি নেই, কিন্তু এই ১৪ দিনে পান্থপথের নামি হাসপাতালটি সংক্রমণ নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনার নামে খরচ দেখিয়েছে ৪৪ হাজার টাকা। একইভাবে ভেন্টিলেটর ছাড়াই শুধু অক্সিজেন ৫৭ হাজার এবং ভেন্টিলেটরসহ অক্সিজেন বাবদ আরো ১৩  হাজার মোট ৭০ হাজার টাকা।

একইভাবে একজন বিখ্যাত মুসলিম চিকিৎসকের নামে ট্রাস্ট গঠন করে সেই ট্রাস্টের অধিনে ধানমন্ডীতে পরিচালিত হাসপাতালে সিরাজ পাটোয়ারী তার শ্বাশুড়ি ল্যাপ্রোস্কোপি অপারেশনের জন্য ভর্তি করেন গেল ৩০ নভেম্বর। ৪৫ থেকে ৫০ হাজার টাকায় এই চিকিৎসা হওয়ার কথা। কিন্তু তার শ্বাশুরির অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে। নেওয়া হয় আইসিইউতে।

৬ দিন পর বিল ধরিয়ে দেওয়া হয়  ৪ লাখ টাকা। যেখানে পরীক্ষা বাবদ ৮০ হাজার এবং অক্সিজেন বাবদ ২৮ হাজার টাকা। যদিও সিরাজ বলছেন একটি সিটি স্ক্যান আর দুটি এক্সরে ছাড়া বাকি সব ছিলো রক্তের পরীক্ষা।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী বলছেন, সর্বোচ্চ গুরুতর কোন রোগীকে ১৫ দিন ধরে নিরবিচ্ছিন্নভাবে অক্সিজেন দেয়া হলে তার খরচ হবে ৭০ থেকে ১০০ টাকা। কিন্তু পরিচলন আর স্থাপনার মতো এককালীন ব্যয়কে এর সঙ্গে জুড়ে দিয়ে নামি সব হাসপাতাল রোগীদের সঙ্গে স্রেফ প্রতারণা করছে বলে মনে করেন তিনি।

আরও পড়ুন: গর্ভাবস্থায় যেসব ফল ঝুঁকিপূর্ণ

নামি হাসপাতালগুলোর এমন প্রকাশ্য প্রতারণা ঠেকাতে অক্সিজেন, হাসপাতাল স্থাপনা ব্যয়, রোগীর কাছ থেকে আদায়ের পরিমাণ সরকারকে নির্ধারণ করে দেওয়া উচিত বলেও মত এই বিশেষজ্ঞের।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর