ফাইজারের টিকা তালিকাভুক্ত করলো বিশ্বস্বাস্থ্য সংস্থা

Other

জরুরি ব্যবহারের জন্য ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস ভ্যাকসিনকে তালিকাভুক্ত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গুরুত্বপূর্ণ এই পদক্ষেপের ফলে উন্নয়নশীল দেশগুলোর জন্য টিকা পাওয়া সহজ হবে বলে মনে করছে সংস্থাটি।  

চলতি মাসেই ১০ লাখ মানুষের দেহে ভ্যাকসিন প্রয়োগের লক্ষমাত্রা নির্ধারণ করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কর্তৃপক্ষ। তবে দেশটির উইসকনসিন রাজ্যে ৫ শতাধিক করোনা ভ্যাকসিন ইচ্ছাকৃতভাবে নষ্ট করার ঘটনা ঘটেছে।

এদিকে শুক্রবার অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের অনুমোদন দিতে পারে ভারত।

অবশেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পেলো ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন। এর ফলে প্রশস্ত হলো বিশ্বের সবকটি দেশে টিকাটির আমদানি ও বিতরণের দ্রুত অনুমোদনের পথ। সুরক্ষা মান অর্জন করেছে আলোচিত এই টিকা, সেইসাথে ঝুঁকির তুলনায় সুবিধা বেশি বলে মন্তব্য করেছে ডব্লিউএইচও।


আরও পড়ুন: নতুন বছরে নতুন অর্থনৈতিক অগ্রগতির আশাবাদ


ফাইজার ও মডার্নার টিকাদান কর্মসূচি অব্যাহত রয়েছে যুক্তরাষ্ট্রে। চলতি মাসের মধ্যেই অন্তত দশ লাখ মানুষের দেহে টিকা প্রয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে নিউইয়র্ক কর্তৃপক্ষ। তবে দেশটির উইসকনসিন রাজ্যের অরবা মেডিকেল সেন্টারে ৫ শতাধিক করোনা টিকার ডোজ ইচ্ছাকৃত ভাবে নষ্ট করার ঘটনা ঘটেছে। এই অভিযোগে ৪৬ বছর বয়সী এক ফার্মাসিস্টকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এদিকে, বৃহস্পতিবার চীনের সিনোফার্মের করোনা ভ্যাকসিনটি ১২ লাখ ডোজ কেনার ঘোষণা দিয়েছে পাকিস্তান। মহামারী শুরুর পর প্রথম কোনো ভ্যাকসিন কেনার বিষয়টি নিশ্চিত করলো দেশটি। আর বছরের প্রথম দিনই ভারত অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের অনুমোদন দিতে পারে বলে জানা গেছে।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর