সাড়ে পাঁচ কোটি মানুষ ভ্যাকসিন পরিকল্পনার বাইরে : স্বাস্থ্যমন্ত্রী

Other

সবার জন্যই ভ্যাকসিন প্রয়োজন হবে। তবে-ভ্যাকসিন পাওয়ার উপর ভিত্তি করেই সরকার নীতিমালা গ্রহন করেছে বলে জানিয়েছেন আইইডিসিআরের উপদেষ্টা ডাক্তার মুশতাক হোসেন। তিনি বলছেন-ভ্যাকসিন নেয়ার পরও মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে-৭০ থেকে ৮০ ভাগ মানুষের ভ্যাকসিন প্রয়োগ সম্ভব হলেই কেবল অনেকটা নিরাপদ বোধ করা সম্ভব।

অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিন অনুমোদন পেয়েছে যুক্তরাজ্যে। যে ভ্যাকসিন চলতি মাসের মাঝামাঝি পাওয়ার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ।

ভারতের সেরাম ইনিস্টিটিউটের কাছ থেকে ছয় মাসে অক্সফোর্ডের তিন কোটি ভ্যাকসিন বাংলাদেশে আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। পাশাপাশি-জাতিসংঘের মাধ্যমে আরো ৫ কোটি ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ।

গেল ২৭ ডিসেম্বর রাজধানীতে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, গর্ভবতী মহিলাদের পাশাপাশি ১৮ বছরের নিচে কারোর ভ্যাকসিন লাগবে না। সবমিলিয়ে-সাড়ে ৫ কোটি মানুষকে ভ্যাকসিন পরিকল্পনার বাইরে রাখছে সরকার।  
দেশের ৭০ থেকে ৮০ ভাগ মানুষ ভ্যাকসিনের আওতায় না আসা পর্যন্ত নিরাপদ বোধ করা যাবে না বলেই জানাচ্ছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। একইসঙ্গে কারো দেহে ভ্যাকসিন কতটা কার্যকরি হবে-সেটিও নিশ্চিত নয়। তাই ভ্যাকসিন নেয়ার পরও স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের।  

এখন পর্যন্ত যে পরিকল্পনা তাতে-সাড়ে ৫ কোটি অর্থাৎ জনসংখ্যার ৩০ ভাগই থেকে যাচ্ছে ভ্যাকসিন পরিকল্পনার বাইরে। আর পরিকল্পনার মধ্যে থাকা ৮ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে সময় লাগবে এক বছরের বেশি সময়। তাই ভ্যাকসিন আসলেও-আরো কতদিন মৃত্যুভয় সঙ্গে নিয়ে চলতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, এসব প্রশ্নের উত্তর এখনও অজানা।  

চলন্ত বাসে কলেজ ছাত্রীকে ধর্ষণ চেষ্টা, চালক গ্রেপ্তার

নিজের মেয়েকে ধর্ষণ করতে প্রেমিককে সাহায্য করল মা!

ফোন করলেই মিলবে ছাত্রলীগের ফ্রি অ্যাম্বুলেন্স

মহাখালীতে ছুরিকাঘাতে কিশোর খুন, আহত ২

news24bd.tv / আয়শা