ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় সম্মাননা পাচ্ছে বাংলাদেশ

ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় সম্মাননা পাচ্ছে বাংলাদেশ

Other

আগামী ১৬ই জানুয়ারী শুরু হচ্ছে ৫১তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া। গোয়ায় আয়োজিত এবারের উৎসবে ফোকাস কান্ট্রি হিসেবে বেছে নেওয়া হয়েছে বাংলাদেশকে। প্রতিবছর এই উৎসব আয়োজন করা হলেও এবারই প্রথমবার সম্মাননা পাচ্ছে বাংলাদেশ।

প্রতিবছর নভেম্বর মাসেই অনুষ্ঠিত হয় ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া।

তবে এবার করোনা আবহের কারণে এই উৎসব পিছিয়ে অনুষ্ঠিত হচ্ছে ১৬ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারী। প্রতিবছর আয়োজিত এই উৎসবে এবারই প্রথম সম্মানিত হচ্ছে বাংলাদেশ।  

মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে এবারের উৎসবে ‘কান্ট্রি ইন ফোকাস’ হিসেবে বাংলাদেশকে বেছে নিয়েছে ভারতের চলচ্চিত্র বোদ্ধা ও সমালোচকরা।


আরও পড়ুন: লটারিতে ছেলেদের বিদ্যালয়ে ভর্তি তালিকায় মেয়ের নাম


সারা বিশ্ব থেকে ২২৪টি চলচ্চিত্র নিয়ে আয়োজিত হচ্ছে এবারের উৎসব।

যার মধ্যে রয়েছে ভারতের ২০টি নন ফিচার ফিল্ম এবং ২৩টি ফিচার ফিল্ম। বাংলাদেশের চারটি চলচ্চিত্রও প্রদর্শিত হবে ৫১তম আয়োজনে। যার মধ্যে রয়েছে তানভীর মোকাম্মেলের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘জীবনঢুলী’, জাহিদুর রহিম অঞ্জনের ‘মেঘমল্লার’, রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’ এবং ১১টি শর্ট ফিল্মের সংকলন ‘ইতি, তোমারই ঢাকা’।

এছাড়াও ‘মেহেরজান’, ‘আন্ডার কনস্ট্রাকশন’ ও ‘মেড ইন বাংলাদেশ’খ্যাত নির্মাতা রুবাইয়াত হোসেন প্রথম বাংলাদেশি বিচারক হিসেবে অংশ নেবেন এই উৎসবে। এই বিচারক প্যানেলের সভাপতিত্ব করবেন আর্জেন্টাইন পরিচালক পাবলো সিজার। অন্য জুরিদের মধ্যে রয়েছে শ্রীলঙ্কার প্রসন্ন বিথানাজ, অস্ট্রিয়ার আবু বকর শওকী ও ভারতের প্রীদর্শন।

news24bd.tv আহমেদ