ব্যাপক সংঘর্ষে রণক্ষেত্র মিয়ানমার

অনলাইন ডেস্ক

সামরিক সমর্থক, বিরোধী আর পুলিশের ত্রিমুখি সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়ে উঠছে মিয়ানমারের রাজপথ। অভিযোগ উঠেছে, অং সান সু চিকে অজ্ঞাত স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।  

এদিকে দেশটির ওপর আন্তর্জাতিক চাপের মাঝে, এবার মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে দাঁড়ালেন জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত। চিরদিনের জন্য দেশটিতে সেনা অভ্যুত্থান বন্ধসহ, সর্বোচ্চ কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।

 

টিয়ারগ্যাস, পুলিশের গুলি আর দফায় দফায় হামলায় উত্তপ্ত মিয়ানমার পরিস্থিতি। শনিবার সকাল থেকেই জান্তাবিরোধী বিক্ষোভ দমনে পুলিশের কঠোর অবস্থান ছিল মিয়ানমারের প্রধান শহরগুলোতে। তবে সবকিছুকে উপেক্ষা করে মুখমুখি অবস্থানে বিক্ষোভকারীরা। ঘটছে সংঘর্ষ।

অভিযোগ উঠছে, সেনাবাহিনীর পক্ষে রাজপথে নেমে ছুরিসহ দেশীয় অস্ত্র নিয়ে হামলা করছে জান্তাপন্থিরাও।    

অভ্যুত্থানেকারীদের ওপর অব্যাহত রয়েছে আন্তর্জাতিক চাপ, দেওয়া হচ্ছে নতুন নিষেধাজ্ঞা। এমন অবস্থায় শুক্রবার জাতিসংঘের বিশেষ বৈঠকে সেনাশাসনের বিরুদ্ধে বক্তব্য দেন জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন।  

জান্তাশাসকদের বিদায় করতে  সর্বোচ্চ কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান, এছাড়া জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রকে অভ্যুত্থানের নিন্দা জানিয়ে, প্রকাশ্যে বিবৃতিতে দেওয়ার তাগিদ দেন তিনি।  


দুই পৌরসভায় নির্বাচন কাল, কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম

হত্যাচেষ্টার অভিযোগ এনে আতঙ্কিত বুবলীর থানায় জিডি

চুয়াডাঙ্গায় প্রতিপক্ষের হামলায় ট্রাকচালক গুলিবিদ্ধ

পিতার স্পর্শকাতর স্থান চেপে ধরল ছেলে, বাবার মৃত্যু


আমরা মিয়ানমারের গণতান্ত্রিক সরকারের জন্য লড়াই অব্যাহত রাখব, সামরিক জান্তার বিরুদ্ধে প্রয়োজনীয় যে কোনও ব্যবস্থা নিন , দেশটির জনগণের নিরাপত্তা ও সুরক্ষা প্রদান করুন।       

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে তার নেপিডোর বাড়ি থেকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়েছে বলে বলে অভিযোগ করছেন তার দলের নেতারা। সু চির সঙ্গে আইনজীবীদের দেখা করার অনুমতিও দেওয়া হচ্ছেনা।

news24bd.tv নাজিম