বিলুপ্ত প্রজাতির মৃত নীলগাইটিকে রাখা হলো জাদুঘরে

বিলুপ্ত প্রজাতির মৃত নীলগাইটিকে রাখা হলো জাদুঘরে

অনলাইন ডেস্ক

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার তোড়িয়া ইউনিয়নের দাড়খোর সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করে বিলুপ্ত প্রজাতির একটি নীলগাই। স্থানীয়দের ধাওয়ায় গাইটি ওই এলাকা থেকে পালিয়ে প্রায় কয়েক কিলোমিটার অতিক্রম করে মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকায় গিয়ে আশ্রয় নেয়। পরে সেখানে মৃত অবস্থায় উদ্ধার করা হয় নীলগাইটি।

মৃত অবস্থায় উদ্ধার বিলুপ্ত  প্রজাতির নীলগাইটির মরদেহ সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু মিউজিয়ামে পাঠানো হয়েছে।

বুধবার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনটিকে বরণীয় করে রাখতে সংরক্ষণের জন্য মরদেহটি জাদুঘরে পাঠানো হয়।

স্থানীয়রা জানান, বুধবার দুপুরে ভারত থেকে নীলগাইটি বাংলাদেশে প্রবেশ করলে স্থানীয়রা নীলগাইটিকে ধরার জন্য ধাওয়া করে। নীলগাইটি ওই এলাকা থেকে পালিয়ে যায়। আহত অবস্থায় প্রায় ১৫ কিলোমিটার অতিক্রম করে খচপাড়া এলাকায় গিয়ে আশ্রয় নেয় নীলগাইটি।

পরে আহত অবস্থায় নিলগাইটিকে উদ্ধার করে আটোয়ারী থানায় খবর দেন স্থানীরা। ঘটনাস্থলে গিয়ে নীলগাইটি মৃত অবস্থায় উদ্ধার করে পুলিশ। পরে উপজেলা বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।

আরও পড়ুন


বিসিএস পরীক্ষার্থী পৌনে ৫ লাখ, মানতে হবে যে ১১ নির্দেশনা

শেষ মুহূর্তে বিসিএস পরীক্ষা বন্ধ সম্ভব নয়: পিএসসি চেয়ারম্যান

মাওলানা মামুনুল হককে কটূক্তি: গ্রামবাসীর হামলায় ক্ষতিগ্রস্তদের পাশে র‌্যাব

মওদুদের মৃত্যুতে বসুরহাটে কাদের মির্জার ৩ দিনের শোক ঘোষণা


আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার  উদ্দিন জানান, নীলগাই উদ্ধার হয়েছে, এমন খবর পেয়ে আমাদের পুলিশ সদস্যরা ঘটনাস্থলে যাওয়ার আগেই নীলগাইটি মারা যায়।

পঞ্চগড়ের বন্যপ্রাণী আলোকচিত্রী ফিরোজ আল সাবা জানান, স্থানীয়দের ধাওয়া খেয়ে নীলগাইটি ক্লান্ত হয়ে পড়ে। পড়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় বলে চিকিৎসক নিশ্চিত করেছেন।  

বাংলাদেশে বিলুপ্ত প্রাণী নীলগাই। আগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এই প্রাণীটির দেখা মিলত। তবে বন্যপ্রাণী বিশেষজ্ঞরা বলছেন, ১৯৫০ সালের পরে বাংলাদেশে কোনো দেশীয় নীলগাই দেখা যায়নি। দু একটা হঠাৎ দেখা গেলেও তা ভারত থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে।

news24bd.tv আহমেদ