কৃষি জমিতে ড্রেজিংয়ের বালু ফেলার প্রতিবাদে মোংলায় মানববন্ধন

কৃষি জমিতে ড্রেজিংয়ের বালু ফেলার প্রতিবাদে মোংলায় মানববন্ধন

Other

মোংলা বন্দর কর্তৃক পশুর নদীতে নাব্যতা ঠিক রাখতে ড্রেজিংয়ের বালু ফেলে কৃষি জমি ক্ষতিসহ জমির মালিকদের ড্রেজিং ঠিকাদারের লোকজনের ভয়-ভীতি প্রদর্শনের প্রতিবাদে বাগেরহাটের মোংলায় মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে কৃষকরা।

বুধবার (৫ মে) দুপুরে বাগেরহাট প্রেসক্লাবের সামনে মানববন্ধন শেষে প্রেসক্লাব সংবাদ সম্মেলন করেন ক্ষতিগ্রস্থরা।
 
মানববন্ধনে এবং সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, কৃষকরা দীর্ঘদিন থেকে বংশ পরম্পরায় সুন্দুরতলা, তেলিখালী, আমতলা, গাববুনিয়া, কলাতলা, কেয়াবুনিয়া ও চিলা গ্রামের অন্তর্গত পশুর নদীর পাড়ের কৃষি জমিতে কৃষি ও মাছ চাষ করে জীবন অতিবাহিত করে আসছে। কিন্তু সাম্প্রতিক সময়ে মোংলা বন্দর কর্তৃপক্ষ পশুর নদী ড্রেজিং প্রকল্পের আওতায় নদী ড্রেজিং করে সেই বালু তাদের কৃষিজমিতে ফেলার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

কৃষকরা জানায় তাদের ৭০০ একর কৃষি জমিতে এই বালু ফেলা হবে। এ ব্যাপারে কৃষকরা কোন ক্ষতিপূরণ না দিয়ে ড্রেজিং কর্মকান্ড শুরু করেছে। গ্রামবাসীদের পক্ষ থেকে এ জাতীয় কর্মকান্ডের তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানানো হয়। কৃষকদের না জানিয়ে ড্রেজিংয়ের বালু ফেলার  ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন কাজ শুরু করলে সঙ্গত কারণেই কৃষকরা তাতে বাধা প্রদান করেছে।

আর এ কারণে ঠিকাদার প্রতিষ্ঠানের পক্ষ থেকে গুন্ডা বাহিনী দ্বারা গ্রামবাসী ও কৃষকদের ভয়-ভীতি এবং হুমকি-ধামকি দেয়া হচ্ছে। এমন কী ঠিকাদারের সন্ত্রাসীরা গত ১৭ এপ্রিল সশস্ত্র অবস্থায় রাতে তেলিখালি গ্রামে গিয়ে গ্রামবাসীকে হুমকি দিয়ে আসে বলে লিখিত বক্তব্যে বলা হয়।

আরও পড়ুন


বেপরোয়াভাবে চলছে সব স্পিডবোট, চালকদের নেই কোন নিবন্ধন

কারাগারে পাঠানো হয়েছে রিকশাচালককে নির্যাতনকারী সেই সুলতানকে

যেসব অঞ্চলে আজও ঝড়-বৃষ্টি হতে পারে

লকডাউনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করায় আইনজীবীকে জরিমানা


এমতাবস্থায় এলাকায় আতংক বিরাজ করছে এবং যে কোন সময়ে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছে গ্রামবাসী। সংবাদ সম্মেলনে গ্রামবাসী কৃষি জমি ও কৃষকদের জীবিকা রক্ষায় যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য মোংলা বন্দর কর্তৃপক্ষ, সরকার ও প্রশাসনের প্রতি দাবী জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন কৃষক মো. আলম গাজী। এসময়ে কৃষি জমির মালিকদের মধ্যে উপস্থিত ছিলেন মাফতুন মুকুল, আলী রেজা মুকুল শিকদার, নজরুল ইসলাম হাওলাদার, আবু হানিফ ফকির, হুমায়ুন কবির, ওবায়দুল সরদার, বিজন কুমার বৈদ্য, মো. আলাউদ্দিন শেখ, জাকির মোসাল্লি, হেম মন্ডল, ঝুমুর বেগম, সোমা মন্ডল প্রমূখ।

news24bd.tv আহমেদ