করোনার উৎস রহস্য উন্মোচনে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা নিয়োগ, সময় ৯০ দিন

করোনার উৎস রহস্য উন্মোচনে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা নিয়োগ, সময় ৯০ দিন

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের উৎস নিয়ে এখনো সন্দেহ কাটেনি যুক্তরাষ্ট্রের। চীনের গবেষণাগার না উহানের মার্কেট থেকে এই ভাইরাস ছড়িয়েছে তা তাদেরকে নিশ্চিত করতে পারেনি কোন গবেষণা। এমতাবস্থায় এ ব্যাপারে তদন্তের গতি বাড়াতে গোয়েন্দাদের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার তিনি গোয়েন্দাদের উদ্দেশ্যে বলেন, তদন্ত শেষ করে তিন মাসের মধ্যে এ ব্যাপারে রিপোর্ট দিতে হবে।

প্রয়োজনে দ্বিগুণ পরিশ্রম করার বার্তাও দিয়েছেন বাইডেন।

বাইডেন বলেন, গোয়েন্দাদের দ্বিগুণ পরিশ্রম করা উচিত। যাতে তথ্য বিশ্লেষণ করে করোনার উৎপত্তি নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তের কাছাকাছি পৌঁছানো সম্ভব হয়। আর ৯০ দিনের মধ্যে আমাকে রিপোর্ট দেয়া যায়।

বাইডেনের বক্তব্য অনুসারে, করোনার উৎপত্তির দুটি সম্ভাব্য কারণ নিয়ে দোলাচল রয়েছে। মার্কিন গোয়েন্দাদের ধারণা, উহানের মার্কেট বা কোনও গবেষণাগার- এই দুটি জায়গার কোনও একটি থেকেই ছড়িয়েছে করোনা।

তবে সম্প্রতি করোনার প্রকৃত উৎস নিয়ে সংশয় প্রকাশ করেন মার্কিন মহামারি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। মার্কিন স্বাস্থ্য সচিব জেভিয়ার বেকেরাও বলেছেন, করোনার উৎস নিয়ে দ্বিতীয় পর্যায়ের গবেষণা প্রয়োজন। যা হবে স্বচ্ছ, বিজ্ঞানভিত্তিক এবং ভাইরাসের উৎসের কেন্দ্রে পৌঁছে বিজ্ঞানীদের গবেষণার স্বাধীনতা দিতে হবে।


আরও পড়ুন


নাগরিকদের সিনোফার্ম টিকার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা আমিরাত-বাহরাইনের

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফিলিস্তিন সফরের প্রতিবাদে বিক্ষোভ

স্ত্রীর পরকীয়ায় সাত টুকরা হওয়া সেই আজহারুলের দাফন সম্পন্ন

খালাসের আগেই আমদানি করা বিটুমিনের মান পরীক্ষা বাধ্যতামূলক


উল্লেখ্য, গত বছর চীনা মহামারি বিশেষজ্ঞ লি-মেং ইয়ান দাবি করেছিলেন যে, উহানে চীনের সরকারি ল্যাবেই তৈরি হয়েছে করোনাভাইরাস। তার কাছে এ সংক্রান্ত তথ্যপ্রমাণ আছে বলেও দাবি করেছিলেন তিনি।

তবে করোনার মূল উৎস সম্পর্কে বিভিন্ন ভিন্ন ফলাফলের গবেষণা প্রতিবেদন প্রকাশিত হওয়ায় নিশ্চিত হতে পারেন নি কেউই।

news24bd.tv / নকিব