ইসরাইলি বন্দীদের অডিও ও ফুটেজ প্রচার করলো হামাস

অনলাইন ডেস্ক

ইসরাইলি বন্দীদের অডিও ও ফুটেজ প্রচার করলো হামাস

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে থাকা সাবেক বন্দী গিলাত শালিত একটি অপ্রকাশিত ভিডিও প্রচার করা হয়েছে যা আগে কখনো সম্প্রচার করা হয় নি। এছাড়া বর্তমান একজন ইসরাইলি বন্দীর অডিও প্রকাশ করেছে হামাস।

কাতারের আল-জাজিরা টেলিভিশন চ্যানেল ইসরাইলের বন্দীদের এই ফুটেজ ও অডিও সম্প্রচার করেছে। আল-জাজিরা সরাসরি হামাসের কাছ থেকে এসব ফুটেজ পেয়েছে বলে জানা গেছে।

গিলাদ শালিতের অপ্রকাশিত এই ভিডিও ফুটেজে দেখা গেছে যে, হামাসের কাছে বন্দী থাকা অবস্থায় সে নিজের এবং অন্য বন্দীদের মুক্তির জন্য ইসরাইল সরকারের কাছে অনুনয়-বিনয় করছে।

গিলাদ শালিত ২০০৬ সালে হামাসের হাতে ধরা পড়ে এবং টানা পাঁচ বছর আটক ছিল। পরে এক হাজারের বেশি ফিলিস্তিনি বন্দির মুক্তি বিনিময়ে গিলাদকে মুক্তি দেয় হামাস।


আরও পড়ুন


ইসরাইলের নির্বাচনে জালিয়াতির অভিযোগ

হেফাজতের নতুন কমিটি ঘোষণা আজ, বাদ পড়ছেন যারা

প্যাকেজ আকারে সারাদেশে এক রেটে ইন্টারনেট পাবেন গ্রাহকেরা

ইসরাইলি জাহাজের পণ্য খালাসে অস্বীকৃতি মার্কিন বন্দর শ্রমিকদের


অন্য বন্দির অডিও বার্তায শুনে ইসরাইলের চ্যানেল-১২ তাকে অ্যাভেরা মেনগিস্তু বলে চিহ্নিত করেন। মেনগিস্তুর মা বলেছেন, “আমি আমার সন্তানকে ফেরত পাবার জন্য অপেক্ষা করছি।”

ইসরাইলের দেয়া তথ্য মতে- হিশাম আল-সাইয়েদ নামে আরও এক ইসরাইলি হামাসের হাতে বন্দী রয়েছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

রাত ৯টার আগে টিভিতে ফাস্টফুডের বিজ্ঞাপন নিষিদ্ধ

অনলাইন ডেস্ক

রাত ৯টার আগে টিভিতে ফাস্টফুডের বিজ্ঞাপন নিষিদ্ধ

যুক্তরাজ্যের টিভি চ্যানেল গুলোতে ফাস্ট ফুডের বিজ্ঞাপন রাত নয়টার আগে দেখানো নিষিদ্ধ ঘোষনা করেছে সরকার। অর্থাৎ দেশটির  টিভি চ্যানেল গুলোতে ফাস্ট ফুডের বিজ্ঞাপন দেখতে রাত নয়টা পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

টিভি চ্যানেল গুলোতে ফাস্ট ফুডের বিজ্ঞাপন বন্ধের প্রসঙ্গে পাবলিক হেলথ মিনিস্টার জো চার্চিল জানান, বরিস জনসনের পূর্ব পরিকল্পনার অংশ হিসেবেই টিভি চ্যালেনে নির্দিষ্ট সময়ের পর ফাস্ট ফুডের বিজ্ঞাপন চালানোর সিদ্ধান্ত হয়েছে। যা খুব দ্রুত কার্যকর করা হবে। 

তিনি বলেন, শিশুরা যখন টিভি দেখেন তখন এই ধরনের বিজ্ঞাপনের কারনে তারা আরও বেশি অস্বাস্থ্যকর খাবারের দিকে ঝুঁকে পরছে। এতে তাদের খাদ্যাভাস পরিবর্তন হচ্ছে। একই সাথে যখন তাদের শরীরে পুষ্টিকর খাবারের প্রয়োজন তখন এই সব বিজ্ঞাপন দেখে অস্বাস্থ্যকর খাবার খাচ্ছে। 

চার্চিল আরো জানান, শিশুরা দিনের একটি বড় অংশ অনলাইনে কাটায়। তখন তারা এমন লোভনীয় খাবারের বিজ্ঞাপন দেখে অভিভাবকদের কাছে তার জন্য আবদার করে। যা বেশিরভাগ সময় অভিভাবকরা পূরন করতে বাধ্য হন।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

দুই ডোজ টিকার পরও আক্রান্ত হচ্ছেন ডেলটা ভ্যারিয়েন্টে

অনলাইন ডেস্ক

দুই ডোজ টিকার পরও আক্রান্ত হচ্ছেন ডেলটা ভ্যারিয়েন্টে

আগামী সেপ্টেম্বর অথবা অক্টোবরে ভারতে করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন গবেষকরা। কারণ চোখ রাঙাচ্ছে করোনার ভারতীয় ডেলটা ও ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট।

গবেষকরা বলছে, এ ঢেউয়ে সংক্রমণের হার দৈনিক ৫ লাখ হতে পারে। অন্যদিকে কোভিড মোকাবিলায় সফল ইসরায়েলে দুই ডোজ টিকা নেওয়ার পরও অনেকে আক্রান্ত হচ্ছেন ডেলটা ভ্যারিয়েন্টে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, এরই মধ্যে ৯২টি দেশে ছড়িয়ে পড়েছে ডেলটা ভ্যারিয়েন্ট।

আগামী সেপ্টেম্বর অথবা অক্টোবর নাগাদ ভারতে করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ওই সময় দৈনিক সংক্রমণ ৫ লাখে পৌঁছাতে পারে বলে ধারণা করছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি—আইআইটির এক দল গবেষক।

আরও পড়ুন:


পঞ্চাশোর্ধ জেলায় করোনার উচ্চ সংক্রমণ, ১৪ দিনের ‘শাটডাউন’

পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাকে টেক্কা দিতে অক্ষম চীন: বিপিন রাওয়াত

নাজমুল হুদার স্ত্রী সিগমা হুদার সম্পদের হিসাব চেয়ে দুদকের চিঠি


তাদের মতে, দ্বিতীয় ঢেউয়ের চেয়ে এর ভয়াবহতা কিছুটা কম হলেও দেখা দিতে পারে করোনার আরও একটি নতুন ভ্যারিয়েন্ট। তখন দৈনিক সংক্রমণ পৌঁছতে পারে ৫ লাখে। তবে টিকাদান কর্মসূচি জোরদার হলে ভয়াবহতা কিছুটা কম হতে পারে বলেও মনে করছেন তারা।

এদিকে করোনার টিকা প্রয়োগে বিশ্বের অন্যতম শীর্ষ দেশ ইসরায়েল। এরই মধ্যে প্রায় ৫৫ শতাংশ জনগণকে দেওয়া হয়েছে দুই ডোজ করে ফাইজার-বায়োএনটেকের টিকা। গণহারে টিকা প্রয়োগের কারণে করোনা নিয়ন্ত্রণে অনেকটাই সফল হয়েছিল তেলআবিব। তুলে নেওয়া হয়েছিল সব ধরনের বিধিনিষেধ।

কিন্তু সম্প্রতি দুই ডোজের টিকা গ্রহণকারীদের মধ্যে অনেকে নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনার ভারতীয় ডেলটা ভ্যারিয়েন্টে। এতে নতুন করে চিন্তার ভাঁজ পড়েছে নাফতালি বেনেট প্রশাসনে।

আবারো বাধ্য হয়েছে করোনা বিধিনিষেধ আরোপ করতে। প্রায় ৯৩ লাখ জনসংখ্যার ইসরায়েলে এ পর্যন্ত করোনায় মারা গেছেন সাড়ে ৬ হাজারের মতো। আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪০ হাজার।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

ইরানের তৈরি টিকা ‘পাস্তুর’ শিগগিরই অনুমতি পাচ্ছে

অনলাইন ডেস্ক

ইরানের তৈরি টিকা ‘পাস্তুর’ শিগগিরই অনুমতি পাচ্ছে

ইরানের তৈরি আরেক টিকা ‌‘পাস্তুর’ শিগগিরই জরুরি প্রয়োগের অনুমতি পেতে যাচ্ছে। এ তথ্য জানিয়েছেন ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা মন্ত্রণালয়ের  জনসংযোগ দপ্তরের পরিচালক কিয়ানুশ জাহানপুর।

তিনি বলেন, ডকুমেন্ট সংক্রান্ত কিছু কাজ সম্পন্ন হলেই পাস্তুর টিকাটি জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি পেয়ে যাবে। এর আগে ইরানের তৈরি 'কোভইরান বারাকাত' জরুরি ভিত্তিতে মানবদেহে প্রয়োগের অনুমতি পেয়েছে।

এই টিকাটি দেশজুড়ে প্রয়োগের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জাহানপুর। তিনি বলেন, কোভইরান বারাকাত টিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এসব টিকা এখন প্রয়োগের জন্য প্রস্তুত।

জাহানপুর আরও বলেন, দেশে তৈরি ভ্যাকসিনের উৎপাদন প্রতি মাসেই বাড়বে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের কয়েকটি গবেষণা কেন্দ্র দেশে টিকা তৈরির জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে ক্লিনিক্যাল, সুরক্ষা ও সক্রিয়তা ট্রায়ালে দেশে তৈরি দু’টি টিকা কার্যকর বলে প্রমাণিত হওয়ায় শিগগিরই গণহারে এগুলোর ব্যবহার শুরু হবে। তবে এই টিকা গ্রহণে কেউ বাধ্য নয়।

আরও পড়ুন:


পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাকে টেক্কা দিতে অক্ষম চীন: বিপিন রাওয়াত

নাজমুল হুদার স্ত্রী সিগমা হুদার সম্পদের হিসাব চেয়ে দুদকের চিঠি


ইরানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে পড়াশোনা করা গবেষকেরা এসব টিকা তৈরি করতে সক্ষম হয়েছেন।

এ পর্যন্ত রাশিয়া, চীন, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত ও ইরান কোভিড -১৯ এর টিকা তৈরি করতে সক্ষম হয়েছে। এ ক্ষেত্রে ইরান বিশ্বের ষষ্ঠ দেশ হিসেবে এই তালিকায় স্থান করে নিয়েছে। এছাড়া পশ্চিম এশিয়ায় ইসলামী প্রজাতন্ত্র ইরানই হচ্ছে এই সক্ষমতা অর্জনকারী প্রথম দেশ।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

ফিলিস্তিনিদের আর্থিক সহায়তা আটকে দিলেন মার্কিন সিনেটর

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনিদের আর্থিক সহায়তা আটকে দিলেন মার্কিন সিনেটর

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ৫০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা আটকে দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর জেমস রিশ। আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

গণমাধ্যমটি আরও জানায়, গত মাসে ১১দিন ব্যাপী হামাস-ইসরায়েল যুদ্ধে গাজায় শত শত ভবন ধ্বংস করেছে ইসরায়েলের যুদ্ধবিমান। মিশরের সহায়তায় দুই পক্ষের যুদ্ধবিরতি চুক্তির পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ওই আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

তবে মার্কিন কংগ্রেসে পাস হওয়া ফিলিস্তিনিদের আর্থিক সহায়তা গত মাসে রিপাবলিকান সিনেটর জেমস রিশ বন্ধের পদক্ষেপ নেন।


আরও পড়ুন:

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো মারা গেছেন

তরুণীকে তুলে নিয়ে ভাড়া বাসায় ৩ যুবকের পালাক্রমে ধর্ষণ

টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

বিশ্ববাজারে ২ বছরের মধ্যে অপরিশোধিত তেলের দাম সর্বোচ্চ


তিনি দাবি করেন, এই অর্থ হামাস বা ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে যাবে না সেটা আগে নিশ্চিত করতে হবে। উল্লেখ্য, ২০১৮ সালের একটি আইনকে ব্যবহার করে এটি আটকে দিয়েছেন সিনেটর জেমস।

এই আর্থিক সহায়তা না পাওয়ায় গাজা উপত্যকায় ভবন, সড়ক ও নিরাপদ পানি সরবরাহ স্থাপনা নির্মাণ বিলম্বিত হবে। এতে ব্যাপক ভোগান্তিতে পড়বে যুদ্ধবিধ্বস্ত গাজাবাসী।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাকে টেক্কা দিতে অক্ষম চীন: বিপিন রাওয়াত

অনলাইন ডেস্ক

পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাকে টেক্কা দিতে অক্ষম চীন: বিপিন রাওয়াত

ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত বলেছেন, পাহাড়ি এলাকায় চীনের লড়াই চালানোর প্রশিক্ষণ নেই। পূর্ব লাদাখ সীমান্তে যখন কড়া প্রহরায় ভারতীয় সেনারা, তখন নিয়ন্ত্রণরেখা বরাবর সেনার অবস্থান বদলে ফেলেছে চীন। 

গতকাল বুধবার তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘চীনা সেনারা সমতল থেকে আসেন। খুব অল্প সময়ের জন্যে তাদের পাহাড়ে মোতায়েন করা হয়। এরপর আবার তাদের বদলে দেওয়া হয়।’ নিয়ন্ত্রণ রেখায় বারবার লালফৌজের অবস্থান বদলের উপরেও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, চীনের উপর আন্তর্জাতিক প্রভাব তৈরি করার প্রশ্নে, দ্বিপাক্ষিক বাণিজ্যনীতিতে রদবদল এনে চাপে ফেলার প্রশ্নে অথবা সামরিক এবং অর্থনৈতিক প্রভাব তৈরির ক্ষেত্রে উল্লেখযোগ্য পদক্ষেপ করে বেইজিংকে এখনো পিছু হটাতে পারেনি মোদি সরকার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর