উৎক্ষেপণের সময়ই ভেঙে পড়ল ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্র

উৎক্ষেপণের সময়ই ভেঙে পড়ল ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্র

অনলাইন ডেস্ক

‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্রকে অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র বলেই দাবি ভারতের। কিন্তু পরীক্ষামূলক উৎক্ষেপণের সময়ই এই ব্রহ্মণ ক্ষেপণাস্ত্র ভেঙে পড়ল। সোমবার ওড়িশার বালেশ্বরের সমুদ্রোপকূল তেকে পরীক্ষামূলক উৎক্ষেপণের পরপরই তা ভেঙে পড়ে। এটি ভারতের সুপারসোনিক ক্রুইজ ক্ষেপণাস্ত্র।

প্রতিরক্ষামন্ত্রণালয়ের একটি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ব্রহ্মসের সবচেয়ে বেশি পাল্লার ক্ষেপণাস্ত্রটিরই পরীক্ষামূলক উৎক্ষেপণ চলছিল। এই ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানার ক্ষমতা রাখে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র বলছে, সোমবার বালেশ্বরের সমুদ্রোপকূল থেকে উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়েছে ব্রহ্মস।

তবে ঠিক কি কারণে এই দুর্ঘটনা তা এখনও জানা যায়নি। কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারোস্পেস কর্পোরেশন এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞদল গঠন করা হয়েছে। ঠিক কি কারণে এই দুর্ঘটনা তারা এটির তদন্ত করবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন


অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু!

স্বাস্থ্যবিধি না মেনে উদাসীনতা প্রদর্শন করলে লকডাউন অর্থহীন: কাদের

স্বাস্থ্যবিধি মেনে কোরবানির পশুর হাট বসাতে অনুমতি

খুলনা বিভাগে করোনায় আরও ৪৮ জনের মৃত্যু


প্রতিরক্ষামন্ত্রণালয় আরও জানিয়েছে - এর আগেও ভারতেই এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে। তবে উৎক্ষেপণের সময় ব্রহ্মসের ভেঙে পড়ার ঘটনা তেমন ঘটেনি বললেই চলে। অনুমান করা হচ্ছে, ক্ষেপণাস্ত্রের প্রোপালসন ব্যবস্থার কোনও গলদই এই দুর্ঘটনার কারণ। তবে সেটাই সঠিক কারণ কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে সুপারসোনিক ক্রুইজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মসের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছিল ৩০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত। ব্রহ্মস নামটি দেওয়া হয়েছে ভারত ও রাশিয়ার দুটি নদী ব্রহ্মপুত্র ও মস্কোভার নামে।

news24bd.tv এসএম