চাঁদ থেকে পৃথিবীতে ফিরেও বিমানবন্দরে কাস্টমসের জেরা
চাঁদ থেকে পৃথিবীতে ফিরেও বিমানবন্দরে কাস্টমসের জেরা

চাঁদ থেকে পৃথিবীতে ফিরেও বিমানবন্দরে কাস্টমসের জেরা

অনলাইন ডেস্ক

বিশ্বের কোন দেশ থেকে ফিরে নয়, সত্যি সত্যিই ফিরেছিলেন চাঁদ থেকে। চাঁদে প্রথম পা রাখা দুই জনের একজন নিল আর্মস্ট্রং আরেকজন এডুইন অলড্রিন। নিল আর্মস্ট্রংয়ের পরেই দ্বিতীয় ব্যক্তি হিসেবে চাঁদে পা রেখেছিলেন এডুইন অলড্রিন।

তাদের এতো বড় অর্জনে পৃথিবীতে আসার পর ভেবেছিলেন ফুল, মালা, অভ্যর্থনায় ভরিয়ে দেওয়া হবে তাদের।

কিন্তু তা না, বিমানবন্দরে কাস্টমসের ফরম পূরণ করে আর পাঁচজন যাত্রীর মতোই বেরোতে হয়েছিল এডুইন অলড্রিকেও।

মহাকাশযান অ্যাপোলো ১১-এর মডিউল ঈগলে করে চাঁদে গিয়েছিলেন দুই মহাকাশচারী। প্রথম পা রেখেছিলেন নিল। এরপর এডুইন, টুইটারে যার নাম উল্লিখিত বাজ অলড্রিন হিসেবে।  

এক টুইট বার্তায় অলড্রিন চাঁদ থেকে ফেরার পরের অভিজ্ঞতা ভাগ করেছেন। টুইটারে তিনি লিখেছেন, একবার ভাবুন, ৮ দিন আমরা মহাকাশে কাটিয়েছি। প্রায় ২২ ঘণ্টা আমরা চাঁদে ছিলাম। পৃথিবীতে, মানে বাড়িতে ফিরেছিলাম শুধু বিমানবন্দরের কাস্টমস পেরিয়ে যেতে হবে বলে। টুইটারে কাস্টমসের ফরমটিও শেয়ার করেছেন তিনি। সেখানে দেখা যাচ্ছে, কোথা থেকে এসেছেন, সেই স্থানে লেখা রয়েছে ‘চাঁদ’। স্পষ্ট তারিখটিও, ২৪ জুলাই ১৯৬৯।

আরও পড়ুন


খুলছে পোশাক কারখানা, দৌলতদিয়া ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড়

স্টিভ জবসের আড়াই কোটি টাকার চাকরির আবেদনপত্র আবারও নিলামে!

খুলনায় গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু অনেক কম

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


এই ফরমে তিনজনের নাম রয়েছে - অলড্রিন ও আর্মস্ট্রং চাঁদে নামলেও যানেই ছিলেন মাইকেল কলিন। তার নামও উল্লেখ করা হয়েছে এই ফরমে।

স্পেসডটকমের খবর অনুসারে, ২০০৯ সালে এই ফরমটি যুক্তরাষ্ট্রের কাস্টমস ও সীমান্ত নিরাপত্তা বিষয়ক সরকারি ওয়েবসাইটে পোস্ট করা হয়।   

news24bd.tv এসএম