সমুদ্রে তিন দিন ধরে ভাসতে থাকা ১৫ মৎস্যজীবী উদ্ধার
৯৯৯ এ ফোন কলে

সমুদ্রে তিন দিন ধরে ভাসতে থাকা ১৫ মৎস্যজীবী উদ্ধার

অনলাইন ডেস্ক

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে বঙ্গোপসাগরে বিকল ট্রলারে আটকে পড়া এক জেলের ফোন কলে তিন দিন ধরে সাগরে ভাসতে থাকা ১৫ জন মৎস্যজীবীকে উদ্ধার করেছে ভাসান চর কোষ্টগার্ড।  

রোববার বিকেল সাড়ে চারটায় ৯৯৯ কলটেকার কনষ্টেবল রবিউল হোসেন একটি কল রিসিভ করেন। জুয়েল নামে একজন কলার বঙ্গোপসাগরে বিকল ট্রলার থেকে ৯৯৯ নম্বরে ফোন করে জানান তিনি সহ মোট ১৫ জন জেলে একটি ট্রলার যোগে নোয়াখালীর হাতিয়া থেকে গত ২০ সেপ্টেম্বর মেঘনা নদীতে দুইদিন মাছ ধরেন।  

এরপর তারা সাগরে যান।

গত ২৩ সেপ্টেম্বর তাদের ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। অনেক চেষ্টা করেও তারা ইঞ্জিন ঠিক করতে পারেননি। মোবাইল ফোন নেটওয়ার্কের আওতার বাইরে থাকায় তারা কাউকে তাদের বিপদের কথা জানাতে পারেননি।  

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


এরপর তারা নিয়ন্ত্রণহীন সাগরে ভাসতে থাকেন।
তিন দিন বিকল নৌযান নিয়ে সাগরে ভাসার পর ২৬ সেপ্টেম্বর তারিখ বিকেলে অবশেষে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসলে তিনি ৯৯৯ নম্বরে ফোন করে তাদের উদ্ধারের ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান। কলার আরও জানান তারা এখন ভাসানচরের দক্ষিণ পূর্ব দিকে বঙ্গোপসাগরে আছেন।

৯৯৯ থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি কোষ্টগার্ড নিয়ন্ত্রণ কক্ষ এবং ভাসানচর কোষ্টগার্ডকে জানিয়ে উদ্ধারের ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়। ৯৯৯ পুলিশ ডিসপাচার এ এস আই (সহকারী উপ পরিদর্শক) মো. তৌহিদুল ইসলাম কোষ্টগার্ড এবং কলারের সাথে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে শুরু করেন।   

৯৯৯ থেকে সংবাদ পেয়ে ভাসান চর থেকে কোষ্টগার্ডের একটি উদ্ধারকারী দল রওনা দেয়। বিশাল সমুদ্রে একটি বিকল নৌযান চিহ্নিত করা দুরূহ ব্যাপার। অবশেষে সন্ধ্যার দিকে কোষ্টগার্ড বিকল নৌযানটিকে খুঁজে পায় এবং বিকল নৌযানটি সহ পনের জন জেলেকে উদ্ধার করে নিরাপদে ভাসানচরে নিয়ে আসা হয়েছে।  

কোষ্টগার্ড উদ্ধারকারী দলের সদস্য ভাসানচর কোষ্টগার্ডের জেসিও শফিক ৯৯৯ কে ফোনে বিষয়টি নিশ্চিত করেন এবং জানান বিকল ট্রলারটি ভাসানচর উপকূল থেকে বঙ্গোপসাগরে ১৫/২০ কি.মি. দূরত্বে ছিল।

NEWS24.TV / কামরুল