কিশোরের লাল পতাকা উড়ানোয় রক্ষা পেল ট্রেনের শতশত যাত্রী

লাল পতাকা টানিয়ে ট্রেন থামায় কিশোররা

কিশোরের লাল পতাকা উড়ানোয় রক্ষা পেল ট্রেনের শতশত যাত্রী

Other

ঠাকুরগাঁও সদর উপজেলার চিলারং ইউনিয়নের ঘুন্টি এলাকায় রেললাইনের জয়েন্ট প্রায় আট ইঞ্চি ভেঙে গিয়েছে। এই অবস্থা দেখার পরে চার বন্ধু মিলে একটি লাল পতাকা টাঙ্গিয়ে দেয় রেল লাইনে। আর স্টেশনে দ্রুত খবর দিয়ে পরবর্তী কাঞ্চন ট্রেনকে দুর্ঘটনা থেকে রক্ষা করে। তাদের এই সাহসী উদ্যেগে ওই এলাকার সকলে তাদের বাহবা দিচ্ছে।

ধারণা করা হচ্ছে দুপুরে ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস যাবার সময় এই লাইনটি ভেঙে যায়।

মাসুদ রানাসহ (১৫) রেললাইন দিয়ে চার বন্ধু হাঁটছিল। হঠাৎ চোখে পড়ে রেললাইনের ওই ভাঙা অংশ। বাড়ির পাশে রেললাইন হওয়ায় সে জানে একটু পরেই চলে আসবে ট্রেন।

ফলে দেখা মাত্রই দৌড়ে খবর দেয় রেললাইনের গেটম্যানকে। রেললাইনের গেটম্যান এসে মাসুদসহ অন্যান্যদের সহায়তায় লাল পতাকা উড়িয়ে আটকালেন কাঞ্চন ট্রেনকে। মাসুদ রানা চিলারং আদর্শ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র৷

মঙ্গলবার কিশোর মাসুদ রানার সাথে কথা বলে জানা যায়, সোমবার বিকালে আমরা কয়েকজন বন্ধু মিলে রেললাইন দিয়ে হাঁটছিলাম। হঠাৎ দেখি রেললাইন ভাঙা। সঙ্গে সঙ্গেই দৌড়ে গিয়ে বিষয়টি গেটম্যানকে জানায়।

গেটম্যান আজিজুল ইসলাম বলেন, মাসুদ খবর দেওয়ার পরে আমরা কাঞ্চন ট্রেনকে আটকায়। আমি ঊর্ধ্বতন কর্মকতা কল দিয়ে বিষয়টি অবহিত করি। তারা এসে বিষয়টির সমাধান করেন। পরে কাঞ্চন ট্রেনকে পার করে দেওয়া হয়।

তিনি আরো বলেন, মাসুদ রানা বিষয়টি না জানালে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারতো। সে যে কাজটি করছে সেটা প্রশংসনীয়। তার এই মহৎ কাজের জন্য দূর্ঘটনা থেকে ট্রেন ও যাত্রীগুলো রক্ষা পেল।

স্থানীয় রেজাউল করিম বলেন, আমরা রাস্তা দিয়ে যাওয়ার পথে দেখি ট্রেন আটকে আছে, সামনে কিছু লোক। এরপর সেখানে গিয়ে দেখি রেললাইনের কিছু অংশ ভেঙে গেছে। মাসুদ আমাদের এলাকার সন্তান, সে যে কাজটি করেছে সেটি প্রশংসনীয়।

রেলওয়ের (ঠাকুরগাঁও) সাব অ্যাসিট্যান্ট ইঞ্জিনিয়ার আব্দুল মতিন জানান, মাসুদ গেটম্যানকে বিষয়টি অবগত করার পরপরেই আমাদের লোকজন সেখানে যায়। এরপর আটকে থাকা ৪২ কাঞ্চনকে ভাঙা রেল ও স্লিপারের সাহায্য পার করা হয়। এছাড়া কাঞ্চন চলে যাবার পর ৭০৫ একতা আসার আগেই লাইন ঠিক করার জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে লাইন ঠিক করা হয়।

আরও পড়ুন


গুলিতে নিহত আ.লীগের সেই নেতার স্ত্রীই পেলেন দলীয় মনোনয়ন

news24bd.tv এসএম