শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাওয়াবেন

সংগৃহীত ছবি

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাওয়াবেন

অনলাইন ডেস্ক

বিশ্বে উদ্বেগজনক হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সাথে সন্তানদের নিয়ে অভিভাবকদের উদ্বেগও বাড়ছে সমান তালে। এ সময়ে বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার কথা, আর রোগ প্রতিরোধ ক্ষমতা সঠিক ভাবে গড়ে তুলতে প্রয়োজন সঠিক খাদ্যের। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কোন কোন খাবার শিশুদের খাওয়াতে হবে নিয়মিত চলুন দেখে নেওয়া যাক।

১। সন্তানকে পর্যাপ্ত পরিমাণ পানি পান করান। চঞ্চলতার মাঝে অধিকাংশ ক্ষেত্রেই পর্যাপ্ত পানি পান করে না কচিকাঁচারা। সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলার প্রথম সিঁড়িটিই হল পর্যাপ্ত পরিমাণ পানি পান করা।

২। খাওয়ান সবুজ শাক সব্জি। খাওয়ার পাতে সবুজ রং দেখলেই দৌড়ে পালানো শিশুদের অভ্যাস। কিন্তু পালংশাক বা লেটুসের মতো খাদ্যে রয়েছে ফাইবার, আয়রন, ক্যালশিয়াম ও ভিটামিন সি এর মতো একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা মজবুত করে রোগ প্রতিরোধ ক্ষমতা।

৩। নিয়মিত খাওয়ান ব্রকোলি। ফাইবার ও একাধিক খনিজ পদার্থে ভরপুর একটি সব্জি হল ব্রকোলি। সংক্রমণ আটকাতেও এর জুড়ি মেলা ভার।

আরও পড়ুন:


 

স্নাতক পাশে চাকরি দিচ্ছে আড়ং


৪। সব্জি খেতে শিশুদের যতই অনীহা থাক, বাদাম খেতে কিন্তু মন্দ লাগে না কারও। সন্তানকে কাঠবাদাম, পেস্তা, কাজু কিংবা আখরোট খাওয়ান নিয়মিত। সঙ্গে মিশিয়ে দিতে পারেন কিশমিশও।

৫। খাওয়া-দাওয়ার পর এক টুকরো আমলকি নিয়মিত খাওয়ান সন্তানকে। আমলকির মতো স্বাস্থ্যকর ফল সত্যিই বিরল।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

news24bd.tv রিমু