'যুক্তরাষ্ট্র-বাংলাদেশে পারস্পরিক সম্পর্ক নিয়ে মস্কোর মাথাব্যথা নেই'

সংগৃহীত ছবি

'যুক্তরাষ্ট্র-বাংলাদেশে পারস্পরিক সম্পর্ক নিয়ে মস্কোর মাথাব্যথা নেই'

অনলাইন ডেস্ক

ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি জানিয়েছেন, ক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্কে রাশিয়ার মাথাব্যথা নেই।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বুধবার (১৩ এপ্রিল) সৌজন্য সাক্ষাত শেষে তিনি এসব কথা বলেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকে মস্কোর বিরোধিতা করে আসছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন যুক্তরাষ্ট্র সফরে যান।

যেখানে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এই সফর বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্কে কোনো প্রভাব ফেলবে কিনা তা নিয়ে আগ্রহ ছিল নানা মহলে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি। সাক্ষাত শেষে সাংবাদিকদের তিনি জানান, দুইটি স্বাধীন দেশের পারস্পরিক সম্পর্ক কী হবে তা নিয়ে মাথাব্যথা নেই মস্কোর।

যুদ্ধ শুরুর পর থেকে আর্থিক লেনদেনের আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট থেকে রাশিয়ার ব্যাংককে বিচ্ছিন্ন করেছে পশ্চিমা দেশগুলো। ফলে নানা ক্ষেত্রে আর্থিক সহযোগিতা পেতে বেগ পেতে হচ্ছে বাংলাদেশের। তবে এ বিষয়ে ভয় পাওয়ার কারণ নেই বলে জানান রাশিয়ার রাষ্ট্রদূত।

এ সময় রাশিয়ার ব্যাংককে আন্তর্জাতিক ব্যাংকিং লেনদেন থেকে বের করে দেওয়া হলেও রূপপুর প্রকল্পে তার কোনো প্রভাব পড়বে না বলেও জানান তিনি।

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, এরই মধ্যে দুই দেশ বিকল্প পথে লেনদেনের কথাও চিন্তা করছে। দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যেও তা নিয়ে আলোচনা হবে।

news24bd.tv/কামরুল