দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ রথযাত্রা অনুষ্ঠিত

পিতলের রথযাত্রা।

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ রথযাত্রা অনুষ্ঠিত

নাটোর প্রতিনিধি

নাটোরের নলডাঙ্গার মাধনগরে শ্রী শ্রী মদন মোহন দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। শনিবার বিকাল তিনটায় উপজেলার পশ্চিম মাধনগর মদন মোহন মন্দিরে ১৫০ বছরের পুরানো পিতলের এ রথযাত্রা উৎসব উদ্বোধন করা হয়। আগামী ২২ জুলাই শ্রী শ্রী মদন মোহন দেবের প্রত্যাবর্তনের মধ্য দিয়ে উল্টো রথযাত্রা হবে।

মন্দির কমিটি ও স্থানীয়রা জানান, শনিবার বিকাল তিনটায় উপজেলার পশ্চিম মাধনগর শ্রী শ্রী মদন মোহন দেবের মন্দির থেকে রথযাত্রা উৎসব শুরু হয়।

১৫০ বছরের পুরানো দেশের একমাত্র ১২ চাকার পিতলের তৈরি রথযাত্রায় আশে পাশের জেলা উপজেলার হাজারোও সনাতন ধর্মাবলম্বীরা অংশ নেয়।

মদন মোহন মন্দির পরিচালনা কমিটির সভাপতি পিন্টু অধিকারী বলেন, ১৮৬৭ সালে নাটোরের জমিদার যামিনী সুন্দরী শ্রী শ্রী মদন মোহন মন্দিরে ২৫ ফুট উঁচু, ১২টি কোণের এই রথে ১২টি চাকা, ১২টি পাতি, ১২টি মূল গেট ও ১১২টি পিলারের সাহায্যে পিতলের এ রথ তৈরি করেন। তাদের জানামতে পিতলের এই রথ দেশের একমাত্র ও দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ। ১৮৬৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত রথযাত্রা উৎসব চলত।

স্থানীয় বাসিন্দা আশি বছরের বৃদ্ধা আদুরী রাণী জানান, স্বাধীনতার পর মন্দিরে শুধু পূজা অর্চনা চলত, কিন্ত রথযাত্রা হতো না। ২০১২ সালে এই রথটি অলৈাকিকভাবে কাঁপতে ছিল। এরপর ২০১২ সাল থেকে স্থানীয় মানুষের সহয়তায় আবার রথযাত্রা উৎসব শুরু হয়।