বোমা মিজান ভারতে গ্রেপ্তার

জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান

বোমা মিজান ভারতে গ্রেপ্তার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র নেতা জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজানকে গ্রেপ্তার করেছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। কাল (৬ আগস্ট) তাকে কর্ণাটক রাজ্যের রাজধানী ব্যাঙ্গালুরু থেকে আটক করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে।  

বোমা মিজানের গ্রেপ্তারের বিষয়ে বাংলাদেশ কাউন্টার টেরোরিজম ইউনিটের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, তারা খবরটি শুনেছেন।

তবে এনআইএ আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। এ ব্যাপারে খোঁজ-খবর চলছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, দুইদিন আগে মালাপ্পুরাম জেলার কোতাক্কাল থেকে গ্রেপ্তার হওয়া দুই ব্যক্তির কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বোমা মিজানকে আটক করা হয়েছে।

সূত্রকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া জানায়, বোমা মিজান বেশ কয়েকবার মালাপ্পুরাম সফর করেছে এবং অন্য অভিযুক্তদেরও থাকার ব্যবস্থা করেছে।

সে বোমা তৈরির বিশেষজ্ঞ ছিল। বোমা মিজানের আস্তানায় তল্লাশি চালিয়ে কিছু ইলেকট্রনিক্স দ্রব্য ও কিছু বোমা তৈরির উপকরণ উদ্ধার করেছে এনআইএ।

ময়মনসিংহের ত্রিশালে ২০১৪ সালের ২৬ ফেব্রুয়ারি পুলিশ ভ্যানে হামলা চালিয়ে জেএমবি’র জঙ্গিরা বোমা মিজানকে ছিনিয়ে নিয়ে গিয়েছিল। এরপর একই বছরের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড়ে একটি বিস্ফোরণে দু’জন নিহত হয়।  

তদন্তে বেরিয়ে আসে, ওই বিস্ফোরণস্থলটি আসলে জামাতুল মুজাহিদিনের আস্তানা এবং বোমা ও অস্ত্র তৈরির কারখানা। প্রথম দিন থেকে জেএমবির যে ব্যক্তির নাম পাওয়া যায়, সে হলো কাওসার। বাংলাদেশে সে ‘বোমা মিজান’ নামে পরিচিত।  

ঘটনাস্থল থেকে গ্রেপ্তার হওয়া জেএমবির দুই নারী সদস্য ও আরেক ব্যক্তি জানায়, কাওসারই (মিজান) মোটর সাইকেলে করে এসে ওই আস্তানায় তৈরি করা বোমা নিয়ে যেতো। কী পরিমাণ দেশি গ্রেনেড বানাতে হবে, সেটাও আগেভাগে বলে দিতো সে। এমনকি,জঙ্গি আশ্রয়স্থল হিসেবে খাগড়াগড়ের ওই বাড়িটি নির্বাচনেও কাওসারের ভূমিকা ছিল।

বাংলাদেশের গোয়েন্দাদের সহযোগিতায় পরবর্তী সময়ে এনআইএ জানতে পারে, ময়মনসিংহের ত্রিশালে পুলিশ ভ্যান থেকে ছিনতাই হওয়া জেএমবি’র জঙ্গি মিজান ওরফে জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজানই হচ্ছে এই কাওসার।  

খাগড়াগড় হামলার আসামি হিসেবে তাকে ধরতে ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিল ভারত সরকার।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর