ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা, চাপে পড়বে যুক্তরাষ্ট্র?

পুতিন-রুহানি-এরদোয়ান।

ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা, চাপে পড়বে যুক্তরাষ্ট্র?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাশিয়া, তুরস্ক ও ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবৈধ নিষেধাজ্ঞার কারণে বিশ্বের দেশগুলোর কাছে ডলারের গ্রহণযোগ্যতা কমে যাচ্ছে।

রাশিয়া ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরা জানিয়েছেন, এভাবে চলতে থাকলে আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলারের ব্যবহার বন্ধ হয়ে যাবে। তখন বিপাকে পরবে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার আঙ্কারায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে সাক্ষাতের পর এক যৌথ সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, কয়েক বছর আগে থেকেই আমরা আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে নিজস্ব মুদ্রা ব্যবহারের কথা ভাবছি।

তিনি এ ব্যাপারে আরও বলেন, ইরান ও তুরস্কের সঙ্গে এরইমধ্যে এ ব্যাপারে সমঝোতা হয়েছে। চীনের সঙ্গে সমঝোতার কাছাকাছি অবস্থায় রয়েছি।

ল্যাভরভ আরো বলেন, অন্য দেশগুলোর বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা সম্পূর্ণ অবৈধ; এমনকি মার্কিন আইনের সঙ্গেই সাংঘর্ষিক। অচিরেই আন্তর্জাতিক লেনদেনে ডলারের প্রভাব কমতে শুরু করবে এবং বিশ্বের বহু দেশ ডলারের ব্যবহার বন্ধ করে দেবে।

সংবাদ সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের নীতির বিরোধী। ইউরোপীয় দেশগুলোও এ ব্যাপারে উদ্বিগ্ন।

ইরানের পাশে তুরস্ক থাকবে জানিয়ে চাভুসওগ্লু বলেন, ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞায় অংশ নেবে না তুরস্ক। আমরা যুক্তরাষ্ট্রকে জানিয়েছি, আগের মতোই ইরানের কাছ থেকে গ্যাস কেনা অব্যাহত রাখবে তুরস্ক।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর