ইরান বিরোধী ‘অ্যাকশন গ্রুপ’ তৈরি করল যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ইরান বিরোধী অ্যাকশান গ্রুপ গঠনের ঘোষণা দেন মাইক পম্পেও।

ইরান বিরোধী ‘অ্যাকশন গ্রুপ’ তৈরি করল যুক্তরাষ্ট্র

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইরানের বিরুদ্ধে বিদ্বেষ বাস্তবায়নের লক্ষ্যে একটি অ্যাকশন গ্রুপ তৈরি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৃহস্পতিবার ‘ইরান অ্যাকশন গ্রুপ’ গঠনের ঘোষণা দেওয়া হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক সংবাদ সম্মেলনে জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান বিষয়ক নীতি সমন্বয় ও বাস্তবায়নের লক্ষ্যে এই গ্রুপ গঠিত হয়েছে।  মার্কিন পররাষ্ট্র নীতি বিভাগের পরিচালক ব্রায়ান হুককে ‘ইরান অ্যাকশন গ্রুপের’ প্রধান করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরান বিরোধী বাগাড়ম্বর করে দাবি করেন, মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে সংঘর্ষ, সহিংসতা ও উত্তেজনার প্রধান হোতা ইরান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, সন্ত্রাসবাদের প্রতি ইরানের সমর্থন বন্ধ করতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর ডোনাল্ড ট্রাম্প ইরান বিদ্বেষী নীতি বাস্তবায়নের ক্ষেত্রে অতীতের সব মার্কিন প্রেসিডেন্টের রেকর্ড ছাড়িয়ে গেছেন।

এমন সময় ওয়াশিংটন ইরানকে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার জন্য অভিযুক্ত করছে যখন মধ্যপ্রাচ্যে সন্ত্রাস বিরোধী যুদ্ধে প্রধান ভূমিকা পালন করছে তেহরান।

ইরাক ও সিরিয়ায় আমেরিকা ও মিত্ররা যে সন্ত্রাসবাদ ছড়িয়ে দিয়েছিল তা দমনে বাগদাদ ও দামেস্কের আমন্ত্রণে সাড়া দিয়ে ওই দুই দেশে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করছে ইরান। বিষয়টি আমেরিকা সহজে মেনে নিতে পারছে না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর