‘সৌদি আমাদের ভালো বন্ধু’

ট্রাম্প-খাসোগি

‘সৌদি আমাদের ভালো বন্ধু’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র রিপোর্ট এবং সিনেটের বিরোধিতা সত্ত্বেও সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের পাশে থাকার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওভাল অফিস থেকে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন ট্রাম্প।

সিআইএর সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে- জামাল খাসোগি হত্যার জন্য সৌদি যুবরাজ নিজেই নির্দেশ দিয়েছেন।

ট্রাম্প বলেন, বিন সালমান সৌদি আরবের নেতা।

তারা আমাদের  খুব ভলো বন্ধু। তবে খাসোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজের সমর্থন ছিল কিনা- ট্রাম্প তা বলতে চান নি। এর পরিবর্তে বার বার তিনি তেলসমৃদ্ধ সৌদি আরবের সঙ্গে আমেরিকার সম্পর্কের গুরুত্ব তুলে ধরার চেষ্টা করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স ট্রাম্পের কাছে জানতে চায়- সৌদি আরবকে সমর্থন করার অর্থ উচ্চাভিলাষি যুবরাজকে সমর্থন করা নয় কি? জবাবে ট্রাম্প কোনো রাখঢাক না করেই বলেন, ‌‌‘বর্তমানে অবশ্যই তাই।

খাসোগি হত্যার ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন সিনেটের ব্যাপক চাপের মুখে রয়েছেন। নিজের দলের সিনেটররাও সৌদি যুবরাজকে অন্ধভাবে সমর্থন না করার জন্য ট্রাম্পকে পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে খ্যাতনামা সাংবাদিক খাসোগিকে হত্যা করে সৌদি ঘাতক টিম। গত বছর যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবের ক্ষমতার কেন্দ্রে আসার পর থেকে রোষানলে পড়েন ৫৯ বছর বয়সী খাসোগি। তিনি দেশ ছেড়ে স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে চলে যান।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট-এ যুবরাজের কর্মকাণ্ডের সমালোচনা করে একের পর এক কলাম লিখেছিলেন খাসোগি।

অভিযোগ রয়েছে, যুবরাজের নির্দেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ হত্যা সংঘটিত হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর