মায়ের লাশ বাইসাইকেলে বেঁধে একা ছেলে!

মায়ের মরদেহ নিয়ে যাচ্ছে কিশোর

মায়ের লাশ বাইসাইকেলে বেঁধে একা ছেলে!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

‘নিচু জাতের’ হওয়ায় কারো সহযোগিতা না পেয়ে মায়ের লাশ বাইসাইকেলের পেছনে বেঁধে সৎকার করতে করতে নিয়ে যায় পিতৃহারা এক কিশোর।

হৃদয়বিদারক এমন ঘটনা ঘটেছে ভারতের উড়িষ্যার লক্ষ্মণপুর জেলার কড়পাবাহাল গ্রামে।

শুধু তাই নয়, শ্মশানে দাহ করারও সুযোগ না পাওয়ায় মৃতদেহ মাটিচাপা দিতে হয় তার। নিষ্ঠুর জাতভেদের কারণে দূরের জঙ্গলে মাকে সমাহিত করতে হয়েছে ওই কিশোরকে।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশ, সরোজ নামের ওই ১৭ বছরের কিশোর সাত বছর আগে তার বাবাকে হারায়। এবার হারাল মাকে। কিন্তু একা হয়ে পড়া বালকটির পাশে কেউ এসে দাঁড়ায়নি। সান্ত্বনাও দেয়নি।

উল্টো জাতভেদের সীমাই তারা তাকে নিষ্ঠুরভাবে দেখিয়ে দিল।

সরোজের মা জানকী সিনহানিয়াই (৪৫) বাড়ির কাজ থেকে শুরু করে ছেলের দায়িত্ব—সবই একা সামলাতেন। লড়াকু এই নারী এদিন সকালে বাড়ির কুয়ো থেকে পানি তুলছিলেন। হঠাতই আচমকা উঠোনে পড়ে যান। সঙ্গে সঙ্গে জ্ঞানও হারান। সেই জ্ঞান আর ফিরে আসেনি। সেখানেই মারা যান জানকী। মা ছাড়া আর কেউই ছিল না সরোজের। দিশাহারা হয়ে পড়ে সে। জীবনে এর চেয়ে কঠিন সময় আর কী হতে পারে। কিন্তু যে প্রতিবেশীরা ডাকলেই সরোজকে কাছে পেত, সরোজও এগিয়ে যেত নানা সাহায্যে, সেই প্রতিবেশীরা তার কঠিনতম সময়ে এগিয়ে আসেনি। কারণ সরোজ ‘নিচু’ জাতের। তাই শ্মশানযাত্রী হিসেবে সরোজকে সঙ্গ দিতে রাজি নয় কেউই। আর তাই নিজেকেই সব কাজ করতে হয় তার। মায়ের পা থেকে মাথা পর্যন্ত ঘরের পুরনো কাপড় দিয়ে বেঁধে পুরো শরীর ঢেকে দেয় সে। এরপর সাইকেলের ক্যারিয়ারে ওপর বাঁশের বিছানা তৈরি করে সেখানে মায়ের মৃতদেহ রশি দিয়ে শক্ত করে বেঁধে নেয়। অতঃপর শুরু হয় তার মায়ের শবযাত্রা, ছেলের সঙ্গে একা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর