সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের দাবি

লিখিত বক্তব্য পাঠ করছেন ড. মারুফা বেগম [ছবি: নিউজ টোয়েন্টিফোর]

সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের দাবি

দিনাজপুর প্রতিনিধি

‌‘নারীর রাজনৈতিক ক্ষমতায়নে প্রধান শর্ত নীতি নির্ধারণী পর্যায়ে নারীর সম অংশগ্রহণ ও সম অংশীদারিত্ব: জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে চাই সরাসরি নির্বাচন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  

আজ দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম।  

লিখিত বক্তব্যে বলা হয়, আর্ন্তজাতিক নারী দিবস, নারীর সার্বিক ক্ষমতায়ন ও মানবাধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে দিবসটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশ মহিলা পরিষদ এ বছর নারীর ক্ষমতায়নের লক্ষ্যে জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন আসন সংখ্যা এক তৃতীয়াংশ বৃদ্ধি ও নিবার্চনী এলাকা পুনঃনির্ধারণ এবং রাজনৈতিক দলের সকল পর্যায়ে নীতি নির্ধারণের ৩৩% নারী প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ।

 

লিখিত বক্তব্যে আরো বলা হয়, সিডও সনদের পূর্ণ অনুমোদন ও বাস্তবায়ন। যদিও জাতিসংঘ মানবাধিকার কমিশন ১৯৪৮ সালে ঘোষণা করে ‘সকল মানব সন্তান জন্মসূত্রে স্বাধীন ও সমমর্যাদার অধিকারী এবং এই অধিকার অবিভাজ্য’। এই ঘোষণার পরও নারীর মানবাধিকার প্রতিষ্ঠার পথ দুর্গম। বাংলাদেশে সম্পদ-সম্পত্তিতে নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠিত হয়নি।

সিডও সনদের পূর্ণ বাস্তবায়ন নারী আন্দোলনের সুদীর্ঘ দিনের দাবি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি অর্চনা অধিকারী, মিনতি ঘোষ, সহ-সাধারণ সম্পাদক মনোয়ারা সানু, সাংগঠনিক সম্পাদক রুবিনা আক্তার, আন্দোলন সম্পাদিকা গৌরী চক্রবর্তী, অর্থ সম্পাদক রত্মা মিত্র প্রমুখ।


নয়ন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর