ট্রাম্প-কিমের সংলাপ নিয়ে আলোচনা

ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন।

ট্রাম্প-কিমের সংলাপ নিয়ে আলোচনা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সংলাপের কথা বেশ কিছু দিন থেকেই। আর সেই ক্ষেত্র প্রস্তুত করতে আলোচনা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রীরা।

সুইডেনের রাজধানী স্টকহোমে বৃহস্পতিবার স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রী ম্যারগট ওয়ালস্ট্রোমের সঙ্গে বৈঠক শুরু করে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো। শনিবার রাতে সে বৈঠক শেষ হয়।

ট্রাম্প-কিম বৈঠকের ব্যাপারে সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বৈঠকে কিম-ট্রাম্প সম্ভাব্য সংলাপ অনুষ্ঠানের নানা দিক নিয়ে দুই মন্ত্রীর মধ্যে কথা হয়েছে। এ ছাড়া, শান্তিপূর্ণ উপায়ে কোরীয় উপদ্বীপের চলমান সংকট সমাধান এবং দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

বৈঠকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করতে বলা হয়েছে।

আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যকার সম্ভাব্য বৈঠক অনুষ্ঠানের জন্য যেসব দেশকে উপযুক্ত স্থান হিসেবে বিবেচনা করা হচ্ছে সেগুলোর মধ্যে সুইডেন অন্যতম।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউয়ি-ইয়ং গত ৮ মার্চ ঘোষণা করেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি বৈঠকে বসার যে আগ্রহ প্রকাশ করেছিলেন তাতে ইতিবাচক সাড়া  দিয়েছেন ট্রাম্প। এপ্রিল মাসের কোনো এক সময় এ বৈঠক অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধংদেহী নীতির কারণে সাম্প্রতি উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্কে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। ট্রাম্প একাধিকবার উত্তর কোরিয়াকে ধ্বংস করার হুমকি দিয়েছেন। তাদের মধ্য গালি বিনিময়ও হয়েছে একাধিকবার

পিয়ংইয়ং ঘোষণা করেছে, আমেরিকা যতদিন উত্তর কোরিয়ার বিরুদ্ধে হুমকি দেওয়া অব্যাহত রাখবে ততদিন আগাম হামলা চালানোর লক্ষ্যে সামরিক সক্ষমতা শক্তিশালী করে যাবে পিয়ংইয়ং।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর