তামিম-হানিয়া ফোনালাপ; ফিলিস্তিনিদের প্রতি কাতারের সমর্থন

হামাস নেতা হানিয়া (বামে)  কাতারের আমির শেখ তামিম 

তামিম-হানিয়া ফোনালাপ; ফিলিস্তিনিদের প্রতি কাতারের সমর্থন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফিলিস্তিনের চলমান পরিস্থিতি নিয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানির সঙ্গে টেলিফোনে আলোচনা করেছেন ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া। এ সময় ফিলিস্তিনিদের সংগ্রাম ও অধিকারের প্রতি পূর্ণ সমর্থন দিয়েছেন কাতারের আমির।

ফোনালাপে ইসমাইল হানিয়া বলেন, ইহুদিবাদী ইসরাইলের নিপীড়নমূলক নীতির পরও ফিলিস্তিনিরা নিজ ভূখণ্ডে ফেরার প্রচেষ্টা অব্যাহত রাখবে। গত শুক্রবার ফিলিস্তিনি ভূমি দিবসে অভিন্ন লক্ষ্য নিয়ে গাজা সীমান্তে অবস্থান কর্মসূচি পালন করা হয় এবং তার প্রতি হামাসের সমর্থন ছিল।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া নিরস্ত্র সাধারণ মানুষের ওপর ইহুদিবাদী ইসরাইলি সেনাদের বর্বর হামলার বিষয়টি তুলে ধরেন হামাস নেতা।

ফোনালাপে কাতারের আমির জোর দিয়ে বলেন, ফিলিস্তিনিদের প্রতি তার দেশের নিশ্চিত সমর্থন রয়েছে। তিনি ফিলিস্তিনি জনগণ বিশেষ করে অবরুদ্ধ গাজা উপত্যকার অধিবাসীদের প্রতি তার সহানুভূতি ব্যক্ত করেন।

এর আগে, গত শুক্রবার কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে ইহুদিবাদী ইসরাইলের হত্যাকাণ্ডের নিন্দা জানায়।

শুক্রবার ফিলিস্তিনের ভূমি দিবস উপলক্ষে গাজা সীমান্তে আয়োজিত অবস্থান কর্মসূচিতে ইসরাইলের সেনারা গুলি চালায়। এতে ২০ জন নিরস্ত্র ফিলিস্তিনি শহীদ হন। এ নিয়ে সারা বিশ্বে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে।

সম্পর্কিত খবর