যুক্তরাজ্য আগুন নিয়ে খেলছে: রাশিয়া

যুক্তরাজ্য আগুন নিয়ে খেলছে: রাশিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাজ্য ‘আগুন নিয়ে খেলছে’ বলে হুঁশিয়ার দিয়েছে মস্কো। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার এক বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসেলি নেবেনজিয়ার এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, রুশ গুপ্তচর হত্যা চেষ্টা নিয়ে যুক্তরাজ্য যেসব খবর ছড়াচ্ছে তা একদম বানোয়াট খবর ছাড়া আর কিছুই নয়। যুক্তরাজ্য ‘আগুন নিয়ে খেলছে’।

পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে যুক্তরাজ্যের সলসবেরির উইল্টশায়ারে বিষাক্ত নার্ভ এজেন্ট দিয়ে হত্যাচেষ্টার ঘটনায় রাশিয়াকে দায়ী করে আসছে ব্রিটেন।

তবে মস্কো বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে। এ নিয়ে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারের ঘটনাও ঘটেছে।

রাশিয়ার ডাকা এই বৈঠকে জাতিসংঘে যুক্তরাজ্যের প্রতিনিধি কারেন পিয়ার্স বৈঠকে বলেন, তার দেশ যেসব পদক্ষেপ নিয়েছে তা যে কোনো বিচারেই সঠিক বিবেচিত হবে।

স্ক্রিপালকে হত্যাচেষ্টার ঘটনায় মস্কো যৌথ তদন্তের যে প্রস্তাব দিয়েছিল, তা ‘নাশকতাকারীকেই আগুনের তদন্তভার’ দেওয়ার মত বলে মন্তব্য করেন পিয়ার্স।

যে রাসায়নিক ব্যবহার করে সের্গেই স্ক্রিপালকে হত্যার চেষ্টা হয়েছিলো সেটি শুধু রাশিয়াতেই নয় আরো বহু দেশে প্রস্তুত হয়, নিরাপত্তা পরিষদকে বলছিলেন জাতিসংঘে রাশিয়ার দূত।

তিনি বলেন, ব্রিটেনের উচিত ছিল আরো ভালো মানের গল্প তৈরি করা।

গত ৪ মার্চ ইংল্যান্ডের সলসবেরিতে নার্ভ এজেন্টের প্রভাবে অসুস্থ হন সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপাল। স্ক্রিপাল সুস্থ হয়ে উঠলেও তার বাবার অবস্থা আশঙ্কাজনক। তাদেরকে নিরিবিলি শহর স্যালিসবারির একটি পার্কের বেঞ্চে অচেতন অবস্থায় পাওয়া যায়।


(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)


 

সম্পর্কিত খবর