‘ইরানের বিরুদ্ধে হুমকি বাস্তবায়নের ক্ষমতা কারো নেই’

‘ইরানের বিরুদ্ধে হুমকি বাস্তবায়নের ক্ষমতা কারো নেই’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আট বছরের প্রতিরক্ষা যুদ্ধের সাফল্য ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ইরান শক্তিশালী অবস্থানে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

তিনি বলেছেন, ইরানের বিরুদ্ধে দেওয়া হুমকি বাস্তবায়নের ক্ষমতা কারো নেই। সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তাদের এক সমাবেশে তিনি এ কথ বলেন।

সর্বোচ্চ নেতা বলেন, এ পর্যন্ত যেসব উন্নতি সম্ভব হয়েছে তার ধারা অব্যাহত রাখতে হবে।

যাতে আগামী দিনের সমর শক্তি বর্তমানের চেয়ে আরো উন্নত ও সমৃদ্ধ হতে পারে।

সেনাবাহিনীকে আরো উন্নত ও শক্তিশালী করার জন্য ইরানের সর্বোচ্চ নেতা যে গুরুত্বারোপ করেছেন তা থেকে বোঝা যায় শত্রুর অব্যাহত হুমকি মোকাবেলায় সামরিক বাহিনীকে আরো আধুনিকায়ন করা জরুরি হয়ে পড়েছে।

শত্রুদের গভীর চক্রান্ত ও অব্যাহত হুমকির কারণে ইরানও সামরিক ক্ষেত্রে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নিয়েছে। এ কারণে ইরান ব্যাপক সামরিক সাফল্য অর্জনে সক্ষম হয়েছে।

একথা বলেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি।

পর্যবেক্ষকরা বলছেন, ইরানের পবিত্র প্রতিরক্ষা যুদ্ধের অভিজ্ঞতা। মধ্যপ্রাচ্যের বর্তমান স্পর্শকাতর পরিস্থিতিতে ইরানের সেনাবাহিনীর উন্নয়নের ধারা অব্যাহত রাখা অপরিহার্য হয়ে পড়েছে। এ কারণে কোনো বিরতি ছাড়াই সামনের দিকে অগ্রসর হচ্ছে ইরান।

তারা বলছেন, ইরান আজ পর্যন্ত কোনো দেশের বিরুদ্ধে আগ্রাসন চালায়নি। তবে ইরানের কর্মকর্তারা এটাও পরিষ্কার বলে দিয়েছেন যে, মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকবে তেহরান।

ক্ষেপণাস্ত্র ইউনিট ইরানের সেনাবাহিনীর অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিভাগ যা দেশটির শক্তিকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে। শত্রুরা হতাশ হয়ে পড়েছে।

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আমাদের দেশ ও জনগণকে রক্ষার জন্য যে অস্ত্রের প্রয়োজন হবে তাই আমরা তৈরি করব। নির্দ্বিধায় তা শত্রুর বিরুদ্ধে ব্যবহার করব।

যাইহোক, সামরিক ক্ষেত্রে ইরান যে বিরাট সাফল্য অর্জন করেছে তা নিজস্ব প্রযুক্তি ও বিশেষজ্ঞদের দ্বারাই সম্ভব হয়েছে। এ কারণে ইরানের সর্বোচ্চ নেতা অতীতের মূল্যবান অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সেনাবাহিনীকে আরো শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর