'আশরাফ গনি কোটি কোটি ডলার সঙ্গে নিয়ে যাননি'

সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি

চাঞ্চল্যকর তথ্য জানাল সিগার

'আশরাফ গনি কোটি কোটি ডলার সঙ্গে নিয়ে যাননি'

অনলাইন ডেস্ক

সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার সময় কয়েক কোটি ডলার সঙ্গে নিয়ে গেছেন বলে যে খবর ব্যাপকভাবে প্রকাশিত হয়েছে সংস্থাটির প্রাথমিক তদন্তে তার সত্যতা পাওয়া যায়নি বলে জানিয়েছে আফগানিস্তানের পুনর্গঠন বিষয়ক আমেরিকার বিশেষ মহাপরিদর্শক (সিগার)।

গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদ থেকে গনিকে বহনকারী হেলিকপ্টারে ‘বেশ কিছু অর্থ’ তোলা হয়। কিন্তু প্রত্যক্ষদর্শীদের বিবরণ অনুযায়ী এই অর্থের পরিমাণ ছিল ‘এক মিলিয়নেরও কম যা হয়তো পাঁচ লাখ ডলারের কাছাকাছি’ হবে।

আফগানিস্তানের পুনর্গঠন বিষয়ক সংস্থা- সিগার ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়।

সিগারের প্রতিবেদনে বলা হয়, এটি এখনও প্রাথমিক তদন্তের ফলাফল এবং এটি চূড়ান্ত করার জন্য আশরাফ গনির সাক্ষাৎকার নিতে হবে।

গত বছরের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল অবরোধ করার পর নিজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিবসহ আরো কয়েকজন ঘনিষ্ঠ ব্যক্তিকে নিয়ে হেলিকপ্টারে করে দেশ ছেড়ে পালিয়ে যান আশরাফ গনি। ওই দিনই তালেবানের হাতে কাবুলের পতন ঘটে। এরপর কয়েকদিন ধরে গণমাধ্যমে একথা ব্যাপকভাবে প্রচারিত হতে থাকে যে, গনি পালিয়ে যাওয়ার সময় কয়েক কোটি ডলার সঙ্গে নিয়ে গেছেন।

প্রথম কয়েকদিন গনি কোথায় গেছেন তা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হলেও পরে জানা যায়, সংযুক্ত আরব আমিরাত তাকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে। এরপর গনি একাধিকবার তার বিরুদ্ধে ডলার সঙ্গে নিয়ে যাওয়ার অভিযোগ অস্বীকার করেন এবং এ সংক্রান্ত যেকোনো নিরপেক্ষ তদন্তের মুখোমুখি হতে নিজের প্রস্তুতির কথা জানান।

আশরাফ গনি আমেরিকার পৃষ্ঠপোষকতায় ক্ষমতায় ছিলেন বলে তালেবান বহু বছর যাবত অভিযোগ করে আসছে। ফলে মার্কিন প্রতিষ্ঠান সিগারের  তদন্ত প্রতিবেদনের সত্যতা নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক বলে পর্যবেক্ষকরা মনে করছেন।  

news24bd.tv রিমু