নীলফামারীতে ঘর পাচ্ছেন ৩৭৫ ভূমিহীন পরিবার

নীলফামারীতে ঘর পাচ্ছেন ৩৭৫ ভূমিহীন পরিবার

নীলফামারীতে ঘর পাচ্ছেন ৩৭৫ ভূমিহীন পরিবার

আব্দুর রশিদ শাহ্, নীলফামারী 

নীলফামারী জেলাতে গৃহহীন ও ভূমিহীন শূন্য রাখতে কাজ করছেন জেলা প্রশাসন। আগামী ২০২৩ সালের মধ্যে এ জেলায় একটিও থাকবে না গৃহহীন কিংবা ভূমিহীন। ইতোমধ্যে জেলার সর্বস্তরে ভূমিহীনদের সংখ্যা কমিয়ে আনা হয়েছে। ১ম, ২য় ও ৩য় পর্যায়ে গড়ে দেয়া হয়েছে ৩০৯২টি জমিসহ গৃহ।

আবারো আগামী ২১ জুলাই ৩৭৫টি ছিন্নমূল, ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর করা হবে ভূমিসহ ঘর। সেদিন সারাদেশে ভার্চুয়ালি যুক্ত থেকে এসব গৃহ হস্তান্তর কর্মসূচীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার দুপুরে গৃহ হস্তান্তরের বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলন করেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন।

এসময় তিনি জানান, জেলার ডিমলা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণার পর থেকে “ক” শ্রেণীর ৮০৮ জন ভূমিহীন ছিল।

তাদের সকলকেই গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে। তবে পুরো উপজেলাতে জরিপ করা হয়েছে। আর মাত্র ২৫টি পরিবারের মাঝে গৃহ প্রদান করা হলে আপাতত ওই উপজেলায় থাকবে না কোন গৃহহীন বা ভূমিহীন।

তিনি আরও বলেন, জেলার ছয় উপজেলায় ৩০৯২টি ছিন্নমূল, গৃহহীন ও ভূমিহীন মানুষের মাঝে গৃহ প্রদান করা হয়েছে। আগামী ২১ জুলাই আরও ৩৭৫টি পরিবারকে গৃহ প্রদান করা হবে। তবে আশা করছি আগামী ২০২৩ সালের মধ্যে আর কোন ভূমিহীন, গৃহহীন কিংবা ছিন্নমূল মানুষ থাকবে না।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোজাম্মেল হক রাসেলসহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মী।

news24bd.tv/রিমু