সর্বোচ্চ রেকর্ড বৃটেনের তাপমাত্রা, লন্ডনে জরুরি অবস্থা জারি

প্রতীকী ছবি

সর্বোচ্চ রেকর্ড বৃটেনের তাপমাত্রা, লন্ডনে জরুরি অবস্থা জারি

ডেস্ক নিউজ

রেকর্ড সৃষ্টি করেছে বৃটেনের তাপমাত্রা। প্রথমবারের মতো সেখানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে গেছে। দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা এ তথ্য জানিয়েছে।  বৃটেনের ইতিহাসে মঙ্গলবার প্রথম সেখানে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা  রেকর্ড করা হয়।

ওইদিনই এই তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাওয়ার পূর্বাভাস দেয়া হয়। এ ঘটনায় লন্ডনের দমকল কর্তৃপক্ষ রাজধানীতে ‘জরুরি অবস্থা’ জারি করেছে। খবর বিবিসির।

এদিন তীব্র দাবদাহের মধ্যেই ওয়েস্ট মিডল্যান্ডের একটি স্পটে আগুন ছড়িয়ে পড়ে।

অসহনীয় ও অপ্রত্যাশিত এই গরমে গলে যাচ্ছে রানওয়ে, সড়ক। পিচগুলো গলে নষ্ট হয়ে গেছে রাস্তা। বন্ধ রাখা হয়েছে প্রায় ২শো স্কুল। সড়কে এবং রেলে কমিউটার সংখ্যা কমে এক পঞ্চমাংশে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে সমুদ্র সৈকতগুলো এড়িয়ে চলতে সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা।

লন্ডন ফায়ার ব্রিগেড বলেছে, ৪০০-এর বেশি দমকলকর্মী মঙ্গলবার বিকাল থেকে শুরু হওয়া অন্তত ৯টি দাবানলের বিরুদ্ধে লড়াই করছে। শহরের বিভিন্ন স্থানে কয়েক ডজন অগ্নিনির্বাপক ইঞ্জিন মোতায়েন করা হয়েছে। পূর্ব লন্ডনের গাছপালায় লাগা আগুন নেভাতে অন্তত ৩০টি ইঞ্জিন পাঠানো হয়েছে।  

টেলিভিশন ফুটেজে দেখা যায়, বেশ কয়েকটি বাড়িতে আগুন ধরে গেছে। দমকলকর্মীরা বাসিন্দাদের চাহিদা মিটিয়ে যাচ্ছেন। যে কোনো জরুরি পরিস্থিতিতে বাসিন্দাদের যোগাযোগ করার আহ্বান জানিয়েছে ফায়ার ব্রিগেড।

মেয়র সাদিক খান পরিস্থিতিকে জটিল বলে আখ্যা দিয়ে মঙ্গল ও বুধবার পার্ক, ব্যক্তিগত বাগান এমনকি আঙিনায় বারবিকিউ করা থেকে লোকজনকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।  

বৃটিশ মিডিয়ার খবরে বলা হয়, গতকাল স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে লন্ডন হিথ্রো এয়ারপোর্টে তাপমাত্রা উঠে যায় ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। দুপুরের সামান্য আগে সারে’র চার্লউডে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সেখানে ২০১৯ সালে বৃটেনের সর্বোচ্চ তাপমাত্রা জুলাইয়ে কেমব্রিজে রেকর্ড করা হয়েছিল ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস। তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা ২০০৩ সালের আগস্টে রেকর্ড করা হয়েছিল কেন্টে। সেখানে তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার চতুর্থ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সাফোকে। সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ডকেও অতিক্রম করে গেছে।  

এই চরম তাপমাত্রা আজ বুধবার কমে আসতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিষয়ক অফিস। আজ স্থানীয় সময় দুপুর ১টা থেকে রাত ৯টার মধ্যে দক্ষিণ-পূর্বে বজ্রসহ ঝড়ের পূর্বাভাস দিয়েছে তারা। এতে আকস্মিক বন্যা দেখা দিতে পারে। বজ্রপাত হতে পারে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হতে পারে।

news24bd.tv/রিমু