ভারতের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন দ্রৌপদী  

দ্রৌপদী মুর্মু

ভারতের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন দ্রৌপদী  

ডেস্ক নিউজ

সরকারি অফিসের কেরানি থেকে ভারতের রাষ্ট্রপতির আসনে বসলেন সাঁওতাল পরিবারে জন্ম নেওয়া দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি হিসেবে আজ সোমবার শপথ গ্রহন করেন তিনি। পার্লামেন্টের সেন্ট্রাল হলে তাকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমানা। শপথ শেষে স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন নতুন প্রেসিডেন্ট।

এদিকে শপথকে ঘিরে দিল্লির অনুষ্ঠান মাতান বাংলার আদিবাসী শিল্পীরা।  

রাষ্ট্রীয় রীতি মেনে বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং অপেক্ষমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু শোভাযাত্রা সহকারে সংসদে পৌঁছে সকালে। রাষ্ট্রপতি ভবনের উঠোনে ২১ বার তোপধ্বনী সহকারে গার্ড অফ অনার দেওয়া হয় নতুন রাষ্ট্রপতিকে।

শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা।

 

সংসদের সেন্ট্রাল হলে সকালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শপথবাক্য পাঠ করান। শপথ গ্রহণের পর সাংসদের সামনে ভাষণ দেন দ্রৌপদী মুর্মু।

তিনি বলেন, 'সকলের আশীর্বাদে আমি দেশের রাষ্ট্রপতি হয়েছি। আমি প্রগতিশীল একটি দেশের রাষ্ট্রপতি হয়েছি। নিজেকে খুব সৌভাগ্যবান মনে হচ্ছে। ভারতের নাগরিকদের কাছে আমার আবেদন, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণ করতে আমাদের সকলকে একসঙ্গে চেষ্টা করতে হবে'।

এদিকে শপথ অনুষ্ঠান ঘিরে ধামসা মাদলে মেতেছে আদিবাসী শিল্পীরা। এক জন আদিবাসী নাগরিককে ভারতের সর্বোচ্চ এই পদটিতে অধিষ্ঠিত হওয়ার জন্য সাত দশকের বেশি সময় অপেক্ষা করতে হলো। সাঁওতাল পরিবারে জন্ম নেওয়া দ্রৌপদীই ভারতের প্রথম আদিবাসী নারী রাষ্ট্রপতি। সেইসাথে দেশটির রাষ্ট্রপতি পদে আসীন হওয়া দ্বিতীয় নারী তিনি।

news24bd.tv/রিমু