ইসরায়েলকে সহায়তা না করার জন্যে নতুন চাপে বাইডেন 

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

ইসরায়েলকে সহায়তা না করার জন্যে নতুন চাপে বাইডেন 

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রসহ বিশ্বে বিভিন্ন ৫০টিরও বেশি দেশে শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। এই বিক্ষোভের কারণে বাইডেনের দলের ভেতরেও চাপ তৈরি হয়েছে। কারণ সামনে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন। এতে তরুণ সমাজ বাইডেনকে ইসরায়েলের পাশে দেখতে চায় না।

ফলে বাইডেনকে দল তেকেও চাপ দেওয়া হচ্ছে যাতে তিনি ইসরায়েলকে এখন সহায়তা না করেন। গত শনিবার (৪ মে) দলের পক্ষ থেকে তাকে বিষয়টি জানানো হয়েছে। সূত্র হাফিংটনপোস্ট।
এছাড়া ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ শহরে ইসরায়েলি হামলা ঠেকাতে মার্কিন ডেমোক্র্যাটদের চাপের মুখে রয়েছেন বাইডেন।
বুধবার (১ মে) একটি চিঠির মাধ্যমে এ বিষয়ে বাইডেনকে নতুন করে চাপ দেন তারা। শহরটিতে গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় অর্ধেকই আশ্রয় নিয়েছেন। মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টেটিভের ২১২ ডেমোক্র্যাটের মধ্যে ৫৭ জন ওই চিঠিতে স্বাক্ষর করেছেন। সূত্র, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
নতুন করে আবার চাপ দিলো ডেমোক্র্যাট আইনপ্রণেতারা । যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ৮৮ ডেমোক্র্যাট সদস্য ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি স্থগিতের কথা বিবেচনা করতে জোর আহ্বান জানিয়ে তাঁর কাছে চিঠি লিখেছেন।  ইসরায়েলকে অস্ত্র সহায়তা দেওয়া নিয়ে নতুন করে নিজ দল ডেমোক্রেটিক পার্টির চাপের মুখে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চিঠিতে তারা বলেন, গাজায় অব্যাহতভাবে ইসরায়েল মানবিক সহায়তা সীমিত করছে। খবর এক্সিওস অনলাইনের।
ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেসন ক্রো ও ক্রিস ডেলুজিওর নেতৃত্বে প্রতিনিধি পরিষদের  সদস্যরা জো বাইডেনকে গত ফেব্রুয়ারিতে সই করা একটি স্মারকলিপির কথা স্মরণ করিয়ে দেন। এতে গাজায় ইসরায়েলের মানবাধিকার রক্ষার নিশ্চয়তার বিষয়টি অন্তর্ভুক্ত ছিল। এতে উল্লেখ ছিল, ইসরায়েল গাজায় ত্রাণ সহায়তা সীমিত করা বা বাধা দিতে পারবে না। পরে মার্চে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ওই চিঠিতে সই করেন।  
আইনপ্রণেতারা বলছেন, তারা ইসরায়েলের প্রতিরক্ষার অধিকারকে জোর সমর্থন করেন। তবে যথেষ্ট প্রমাণ আছে, ইসরায়েল ফেডারেল আইন লঙ্ঘন করছে।
চিঠিতে সই করা ডেমোক্র্যাটদের মধ্যে অনেক উচ্চ পদস্থ ও বিখ্যাত ব্যক্তি রয়েছেন। তাদের মধ্যে প্রতিনিধি পরিষদের নিউ ডেমোক্র্যাট কোয়ালিশনের চেয়ারম্যান অ্যানি কুস্টার ও হাউস ইন্টেলিজেন্স কমিটির সদস্য জিম হিমসও আছেন।  
শুধু তাই নয় তরুণ ডেমোক্র্যাট ভোটাররা প্রেসিডেন্ট বাইডেনকে সতর্ক করে বলেছেন, গাজা যুদ্ধ নিয়ে যদি তিনি দিক পরিবর্তন না করেন, তাহলে আগামী নির্বাচনে বিড়ম্বনার মুখে পড়তে পারেন। জেন-জেড ফর চেঞ্জ নামে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক এলাইস জোশি বলেন, বাইডেন যদি মনে করেন গাজা ইস্যুটি এখন সবার মাথায় নেই, তাহলে তিনি নির্বাচনে হারতে যাচ্ছেন।
গত মাসে হার্ভার্ড ইয়ুথ পুল ১৮ থেকে ২৯ বছরের ভোটারদের মধ্যে একটি জরিপ চালিয়েছিল। এতে দেখা গেছে, বাইডেনের জনপ্রিয়তা রাতারাতি কমছে। এর বড় কারণ ইসরায়েলের প্রতি পক্ষপাতিত্ব।  

news24bd.tv/ডিডি