ডিলিট মেসেজ ফেরত আনার ফিচার আনছে হোয়াটসঅ্যাপ

সংগৃহীত ছবি

ডিলিট মেসেজ ফেরত আনার ফিচার আনছে হোয়াটসঅ্যাপ

অনলাইন ডেস্ক

প্রযুক্তি বিশ্বের জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। সারা বিশ্বের দুই বিলিয়নেরও বেশি ব্যবহারকারী অ্যাপটি ব্যবহার করেন। একের পর এক নতুন সুবিধা যোগ করছে হোয়াটসঅ্যাপ। এবার নতুন সংযোজন হচ্ছে, ডিলিট হওয়া মেসেজও হোয়াটসঅ্যাপে দেখতে পারবেন ব্যবহারকারী।

 

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন সাইটের প্রতিবেদনে জানা যায়, সম্প্রতি এরকম একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। আগে ব্যবহারকারীদের মেসেজ ডিলিট করার জন্য ২৪ ঘণ্টা, ৭ দিন ও ৯০ দিন সময় দেওয়া হতো। এই নতুন ফিচারের পর আর মেসেজ একেবারে মুছে ফেলা হবে না।  

 ‘কেপ্ট মেসেজ’ নামের নতুন যে ফিচার নিয়ে হোয়াটসঅ্যাপ কাজ করছে, এতে মেসেজ মুছে যাওয়া বা অদৃশ্য হয়ে যাওয়ার পরও দেখা যাবে।

অ্যান্ড্রয়েড, আইওএস ও ডেস্কটপের জন্য নতুন এই ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে সব ব্যবহারকারী কনভারসেশনে রাখা বার্তা ফের ব্যবহার করতে পারবেন। যদিও ফিচারটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।  

কেপ্ট মেসেজের পাশাপাশি গ্রুপ কনভারসেশনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ‘সাইলেন্ট লিভ গ্রুপ’ নিয়েও কাজ করছে। ভবিষ্যতে যদি কোনো ব্যবহারকারী গ্রুপ ছেড়ে চলে যান সে ক্ষেত্রে কোনো নোটিফিকেশন পাঠানো হবে না। তবে অ্যাডমিনকে গ্রুপের সেটিংস পরিবর্তনের সুবিধা দেওয়া হবে।  

এর আগে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে আইওএস ডিভাইসে নেওয়ার সুবিধা আনে হোয়াটসঅ্যাপ। তবে এই সুবিধা চালু করতে ডিভাইস দুটোকে একই ওয়াইফাই নেটওয়ার্কে যুক্ত থাকতে হবে। এত দিন সেবাটি থেকে অন্য ডিভাইসে বার্তা নেওয়ার সুবিধা থাকলেও, তা শুধু অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যই প্রযোজ্য ছিল। যেসব ব্যবহারকারীর ‘অ্যান্ড্রয়েড ৫.০ +’ ডিভাইসে হোয়াটসঅ্যাপের ‘২.২২. ৭.৭৪’ বা এর পরবর্তী সংস্করণ এবং ‘আইওএস ১৫.৫ +’ ডিভাইসে হোয়াটসঅ্যাপের ‘২২.১০. ৭০’ অথবা পরবর্তী সংস্করণ ইনস্টল করা রয়েছে, তাদের জন্য বার্তা সরানো তুলনামূলক সহজ।  

news24bd.tv/আলী