টোকিও অলিম্পিক: ঘুষ নেওয়ার অভিযোগ আয়োজক কমিটির সদস্যর বিরুদ্ধে

সংগৃহীত ছবি

টোকিও অলিম্পিক: ঘুষ নেওয়ার অভিযোগ আয়োজক কমিটির সদস্যর বিরুদ্ধে

অনলাইন ডেস্ক

২০২০ সালে জাপানের টোকিওতে অনুষ্ঠিত হয় গ্রীষ্মকালীন অলিম্পিকের। ওই আসরের আয়োজক কমিটির এক সদস্যের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। ইতিমধ্যে ওই সদস্যকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। খবর বিবিসির।

প্রতিবেদনে বিবিসি জানায়, ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজক কমিটিতে ছিলেন হারোইয়ুকি তাকাশি। ৭৮ বছরী তাকাসির বিরুদ্ধে স্যুট বিক্রেতা কোম্পানির কাছ থেকে তিন লাখ ৮০ হাজার ডলার ঘুষ নেওয়ার অভিযোগ উঠে। আওকি হোল্ডিংস নামের ওই স্যুট বিক্রেতা কোম্পানিটি টোকিও-২০২০ অলিম্পিকের অফিসিয়াল পার্টনার ছিল।

সংবাদ সংস্থা রয়টার্স জানায়, এ ঘটনায় কোনো মন্তব্য করতে রাজি হননি তাকাসি।

আরেক সংবাদ সংস্থা এএফপি জানায়, টোকিও প্রসিকিউটর অফিসের নথিগুলোতে তাকাসিকে অভিযুক্ত করা হয়েছে। আওকি হোল্ডিংসকে অফিসিয়াল পার্টনার করতে সাহায্য করায় ‘ধন্যবাদ’ হিসেবে ওই অর্থ দেওয়া হয় তাকাসিকে।

২০১৭ সালের অক্টোবর থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত ঘুষের অর্থ তাকাসি মালিকানাধীন কোম্পানির ব্যাংক অ্যাকাউন্টে দেয় আওকি হোল্ডিংস।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর তথ্য মতে, কাজ ভাগিয়ে নেওয়ার জন্য সরকারি কর্মকর্তাদের অর্থ দেওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে জাপানে। আওকি হোল্ডিংসের অতীতের লেনদেনগুলো সরকারি কর্মচারীদের অর্থ গ্রহণ থেকে নিষেধ করার আইন লঙ্ঘন করেছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

ঘুষ দেওয়ার এ মামলায় ইতোমধ্যে আওকি হোল্ডিংসের দুই ঊর্ধ্বতন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। এরপরেই কোম্পানিটি থেকে জানানো হয়, তারা মামলায় প্রসিকিউটরকে সব ধরনের সাহায্য করবে।

news24bd.tv/মামুন