নিজেকে ‘ভাড়া’ দিয়ে আয় করেন জাপানের শোজি

সংগৃহীত ছবি

নিজেকে ‘ভাড়া’ দিয়ে আয় করেন জাপানের শোজি

অনলাইন ডেস্ক

শোজি মোরিমোতো যা করেন, তা অনেকের কাছে স্বপ্নের চাকরি মনে হতে পারে। কেননা কোনো পরিশ্রমের কাজ না করেই টাকা আয় করেন জাপানের এই যুবক।

শোজির কাজ হচ্ছে, তিনি মানুষকে সঙ্গ দেন। এর বিনিময়ে তিনি প্রতি গ্রাহকের কাছ থেকে নেন ১০ হাজার ইয়েন।

বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬ হাজার ৬৬৫ টাকা প্রায়। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে এমন চমকপ্রদ খবর।

রয়টার্সকে শোজি বলেছেন, ‘আমি মূলত নিজেকে ভাড়া দেই। আমার কাজ হলো, গ্রাহক যেখানে চান সেখানে থাকা, এর বেশি কিছু নয়।

’ এই কাজ করে গত চার বছরে অন্তত চার হাজার সেশন কাটিয়েছেন শোজি।

অথচ দেখতে একেবারেই সাদামাটা এই জাপানিজ। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তার অনুসারী সংখ্যা প্রায় আড়াই লাখ। সেখান থেকে তিনি সিংহভাগ গ্রাহকের সন্ধান পান। এদের মধ্যে অনেকেই তাকে একাধিকবার ভাড়া করেছেন। এক গ্রাহক তো তার সঙ্গ পেতে ২৭০ বার ডেকেছেন।

কিছু না করা মানে এই না যে, শোজি কিছুই করেন না। যেমন শোজির পেশা তাকে অচেনা-অজানা গ্রাহকের সঙ্গে পার্কে বসে সি-স খেলতে পাঠিয়েছে। এমনকি এক গ্রাহককে ট্রেনের জানালার দিকে হাত নেড়ে তিনি বিদায়ও জানিয়েছেন। ওই লোক চেয়েছিলেন, কেউ তাকে স্টেশনে বিদায় জানাতে আসুক।

আবার শোজি যে সবকিছু করেন তাও না। একবার তিনি একটি ফ্রিজ নাড়ানোর প্রস্তাবে না করে দিয়েছিলেন। আরেক গ্রাহকের কাছ থেকে তিনি কম্বোডিয়া যাওয়ার প্রস্তাবে পান, কিন্তু রাজি হননি। আবার তিনি কোনো ধরনের যৌন সম্পর্কিত অনুরোধেও সাড়া দেন না।

নিজের এই ‘বিশেষ প্রতিভা’ সম্পর্কে জানতে পারার আগে একটি প্রকাশনা সংস্থায় কাজ করতেন শোজি। সেখানে কাজ না করার জন্য প্রায়ই তাকে বকাঝকা শুনতে হতো। শোজি বলেন, ‘আমি ভাবতে লাগলাম, গ্রাহকদের সেবা দিতে যদি আমার কিছু না করার ক্ষমতা প্রদান করি, তাহলে কেমন হবে। ’ সেই ভাবনা থেকে দাঁড়িয়ে যায় শোজির একমাত্র আয়ের উৎস। এই আয় দিয়ে তিনি তার স্ত্রী ও সন্তানের ভরণপোষণ করেন।

দিনে কত আয় হয় তা বলতে অস্বীকার করলেও জাপানি এ যুবক জানিয়েছেন, তিনি দৈনিক এক থেকে দুইজন গ্রাহক নেন। মহামারির আগে এটি ছিল দিনে তিন থেকে চারজন। শোজি বলেন, ‘মানুষ মনে করে, আমার কিছু না করা মূল্যবান। কারণ এটি (অন্যদের জন্য) দরকারি। কিন্তু কিছু না করা খারাপ না। মানুষকে কোনো নির্দিষ্ট নিয়মেই ব্যবহার উপযোগী হতে হবে, তা নয়। ’ ‍

news24bd.tv/সাব্বির 

 

সম্পর্কিত খবর