কিডনি বিক্রি করে আইফোন কিনতে বারণ

সংগৃহীত ছবি

কিডনি বিক্রি করে আইফোন কিনতে বারণ

অনলাইন ডেস্ক

গত সপ্তাহে আইফোন ১৪ বাজারে ছাড়ার ঘোষণা দেয় টেক জায়ান্ট অ্যাপল।  অ্যাপল বলছে, জরুরি স্যাটেলাইট সংযোগ এবং গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ প্রযুক্তিসহ নতুন আইফোনে থাকছে অত্যধুনিক সব ফিচার। নতুন আইফোন বাজারে আসার সাথে সাথেই বিশ্বের অ্যাপল প্রেমিদের মধ্যে নতুন ফোন কেনার উন্মাদনা দেখা যায়। সেই উন্মাদনায় অনেকেই আইফোন কেনার নেশায় নিজের শরীরের অঙ্গ বিক্রি করতেও দ্বিতীয়বার চিন্তা করছেন না।

 সেরকমই এক ছবি থাইল্যান্ডের সামাজিক যোগাযোগ মধ্যমে ঘুরপাক খাচ্ছিল। তবে তাদের আইফোন কিনতে নিজের  অঙ্গ বিক্রি না করতে অনুরোধ জানিয়েছে দেশটিতে স্বাস্থ্য নিয়ে কাজ করা রেড ক্রস।

থাই রেড ক্রস অর্গান ডোনেশন সেন্টারের সোফোন মেকথন জানান, এরকম কোনো অঙ্গ-প্রত্যঙ্গ ব্যবসা নেই। এটা আইনত নিষিদ্ধ।

অঙ্গ ব্যবসার প্রচার করা হচ্ছে বিশেষ করে একটি আইফোন কেনার অর্থের বিনিময়ে। এটা অনৈতিক। এই ধরনের রসিকতা মোটেও উচিত নয়। এতে সামাজিক মূল্যবোধ নষ্ট হচ্ছে। কেউ এরকমটি ভুল করেও ভাববেন না।

সম্প্রতি আইফোন-১৪ বাজারে আসার পর ভাইরাল মার্কেটিং পলিসি বেছে নিয়েছে কিছু অসাধু ব্যবসায়ী। যারা আইফোনকে অতি আকাঙ্ক্ষিত রুপে সামনে আনছে সাধারণ মানুষের। প্রচারে বেছে নিচ্ছে অনৈতিক পন্থা। দিচ্ছে বিভ্রান্তিকর নানা তথ্য। এসব থেকে তরুণ-তরুণীদের দূরে থাকার অনুরোধ জানিয়েছে রেড ক্রসের চিকিৎসকরা।

news24bd.tv/আমিরুল