ইউক্রেন সংকট : শান্তিপূর্ণ উপায়ে সমাধান সম্ভব নয় বলছে রাশিয়া

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকভ

ইউক্রেন সংকট : শান্তিপূর্ণ উপায়ে সমাধান সম্ভব নয় বলছে রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান প্রায় সাত মাস ধরে চলছে। এরমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সংলাপের মাধ্যমে ইউক্রেনের সাথে চলমান সংঘর্ষ শান্তিপূর্ণ উপায়ে সমাধান করা সম্ভব নয়।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকভ এর কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, কূটনৈতিক উপায়ে সংকট সমাধানের কোনো পথ আছে কিনা? জবাবে পেসকভ বলেন, এই মুহূর্তে এ ধরনের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

শান্তি আলোচনা বাতিল করার জন্য রাশিয়া ইউক্রেনকে দায়ী করে আসছে। এর আগে মার্চ মাসে ইউক্রেনে সামরিক অভিযান চলাকালে তুরস্কের ইস্তাম্বুলে তরস্কের মধ্যস্থতায় বেশ কয়েকবার সমস্যা সমাধানে আলোচনায় বসে রাশিয়া-ইউক্রেন। পরবর্তীতে কোনো সমাধানে না আসায় আলোচনা বন্ধ হয়ে যায়।

দুই পক্ষ শান্তি চুক্তি ব্যাপারে একটি খসড়া নিয়ে আলোচনা করেছিল যা বাস্তবায়ন হলে ইউক্রেন একটি নিরপেক্ষ রাষ্ট্র হতো এবং এর বিপরীতে নিরাপত্তার নিশ্চয়তা পেত। কিন্তু এপ্রিল মাসে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে এই আলোচনা বাতিল করে। ইউক্রেনের ওই অভিযোগ রাশিয়া অস্বীকার করে আসছে।

শান্তি আলোচনার বাতিলের পর থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলে আসছেন, তার দেশ শুধুমাত্র যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে পরাজিত করার মধ্যদিয়েই সন্তুষ্ট হবে।

জেলেনস্কির বক্তব্যের জবাবে গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমের পুতিন বলেছেন, 'জেলেনস্কি প্রকাশ্যে শান্তি আলোচনা প্রত্যাখ্যান করছেন এবং যুদ্ধ করতে চাইছেন; ঠিক আছে তাই হোক। '

সূত্র: আরটি, পার্সটুডে।

news24bd.tv/রিমু