দেশের উন্নয়নে ভালো ব্যবসায়ীদের প্রতি আস্থা রাখার আহ্বান বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের

উৎপাদন বৃদ্ধি ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের আশা 

দেশের উন্নয়নে ভালো ব্যবসায়ীদের প্রতি আস্থা রাখার আহ্বান বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের

সুলতান আহমেদ :

দেশের উন্নয়নে ভালো ব্যবসায়ীদের প্রতি আস্থা রাখার আহ্বান জানিয়েছেন বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। তিনি বলেন, সরকারি-বেসরকারি ব্যাংকগুলো ব্যবসায়ীদের পাশে থাকলে বাড়বে উৎপাদন, সাশ্রয় হবে বৈদেশিক মুদ্রা।  

রাজধানীর একটি অভিজাত হোটেলে বসুন্ধরা গ্রুপ, পাঁচটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে সিন্ডিকেট ঋণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় কয়েকজন ব্যাংক নির্বাহী দেশিয় শিল্প মালিকদের পাশে থাকার আশ্বাস দেন।

 

আমদানি নির্ভরতা থেকে বের হয়ে দেশেই মানসম্পন্ন বিটুমিন তৈরি করছে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি। রাজধানীর কেরানিগঞ্জের এই প্লান্টের উৎপাদন সক্ষমতা বছরে প্রায় ১৭ লক্ষ মেট্রিক টন, যেখানে তৈরি হচ্ছে বিটুমিন, ডিজেল, ফার্নেস অয়েল ও ন্যাফথা। এতে বাচানো সম্ভব হচ্ছে বিপুল আমদানি ব্যয়।

প্রতিষ্ঠানটির সক্ষমতা আরও বাড়াতে এবার দেশের পাঁচটি বেসরকারি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান বড় অংকের সিন্ডিকেট ঋণ দিচ্ছে।

যার মধ্যে রয়েছে ঢাকা ব্যাংক, সাউথইষ্ট ব্যাংক, এসআইবিএল, এনআরবি ব্যাংক, সাউথ বাংলা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সাবিনকো। এমন ঋণের ফলে দেশের অভ্যন্তরে উৎপাদন বাড়ার পাশাপাশি বিপুল বৈদেশিক মুদ্রার সাশ্রয়ের আশা জানান ব্যাংক নির্বাহীরা।  

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বলেন, আমদানির বিকল্প এমন শিল্পের বিকাশ মূল্যবান বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এমরানুল হক, সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হোসেন, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাফর আলম, এনআরবি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মামুন মাহমুদ শাহ, এসবিএসি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (চলতি দায়িত্ব) হাবিবুর রহমান ও বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বেসরকারি খাতের ব্যাংকগুলোর এমন উদ্যোগকে সাধুবাদ জানান। বলেন, ভালো ব্যবসায়ীদের প্রতি আস্থা রাখা উচিত ব্যাংকারদের। তুলে ধরেন, ৪০ বছরের ব্যবসায়ীক জীবনে মানুষের আস্থা ধরে রাখার কথা।

এ সময় বসুন্ধরা গ্রুপ ও বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর উপস্থিত কয়েকজন ব্যাংক নির্বাহীর হাতে ক্রেস্ট তুলে দেন। উপহার দেওয়া হয় বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানকেও।

news24bd.tv/কামরুল