অষ্টম কলকাতা লিভার মিটিংয়ে এক্সপার্ট প্যানেলিস্ট  অধ্যাপক স্বপ্নীল

সংগৃহীত ছবি

অষ্টম কলকাতা লিভার মিটিংয়ে এক্সপার্ট প্যানেলিস্ট অধ্যাপক স্বপ্নীল

ভারত, ইউরোপ এবং আমেরিকার বিখ্যাত লিভার বিশেষজ্ঞদের নিয়ে অষ্টম কলকাতা লিভার মিটিং অনুষ্ঠিত হলো গতকাল শুক্রবার (১৭ ডিসেম্বর)। কলকাতার জে ডব্লিউ মেরিওট হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশ থেকে সাইন্টেফিক সেশন চেয়ারসহ একটি সেশনে এক্সপার্ট প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন হেড অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। লিভার ফাউন্ডেশন, ওয়েস্ট বেঙ্গল এবং জন সি মার্টিন সেন্টার ফর লিভার রিসার্চ এন্ড ইনফরমেটিক্স আয়োজিত এবারের সম্মেলনের প্রতিপাদ্য ছিলো ‘ফ্যাটি লিভার’।

উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীল জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি ও মেটাবোলজি বিভাগের ভিজিটিং অধ্যাপক এবং ভারতের অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্সেস, ঋষিকেশের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের বোর্ড অব স্টাডিজের সদস্য।

তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন-পূর্ব এশীয় অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস, এইচআইভি-এইডস, এসটিআই সংক্রান্ত স্ট্র্যাটেজিক এন্ড টেকনিক্যাল এডভাইজারি গ্রুপেরও অন্যতম সদস্য।  দেশি-বিদেশি নানা বৈজ্ঞানিক জার্নালে তার ৩০০টির বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি লিভার বিষয়ক ৫টি টেক্সট বই সম্পাদনা করেছেন যার প্রতিটি বিভিন্ন খ্যাতনামা আন্তর্জাতিক মেডিকেল প্রকাশনা সংস্থা প্রকাশ করেছে।

অধ্যাপক স্বপ্নীল ২০১৩ সালে আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্যা লিভারের ‘প্রেসিডেন্সিয়াল ডিস্টিংশন’ অর্জন করেন এবং ২০১৪ সালে ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশন কর্তৃক ‘অর্ডার অব মেরিট’-এ ভুষিত হন।

ভারতের কলিঙ্গ গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল ফাউন্ডেশন তাকে ২০১৫ সালে সম্মানসূচক ‘ব্লুমবার্গ ওরেশন’ প্রদান করে। ২০১৭ সালের ‘হুজ হু’-তে তার জীবনী অন্তর্ভুক্ত হয়েছে। তিনি ২০১৮-তে মার্কুইস হুজ হু কর্তৃক ‘এলবার্ট নেলসন মার্কুইস লাইফ টাইম এচিভমেন্ট এওয়ার্ড’ এ ভুষিত হন।

তিনি স্বপ্নীল হেপাটাইটিস বি ভাইরাসের থেরাপিউটিক ভ্যাকসিন ন্যাসভ্যাকের ফেইজ ১, ২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান গবেষক হিসাবে কাজ করেছেন। তার গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে ওষুধটি এরই মধ্যে কিউবাসহ একাধিক দেশে রেজিষ্ট্রেশন পেয়েছে এবং বাংলাদেশেও ওষুধ প্রশাসন অধিদপ্তর ওষুধটির রেসিপি অনুমোদন করেছে।  

তিনি কিউবান একাডেমি অব সাইন্সেস কর্তৃক ন্যাসভ্যাক উদ্ভাবনের জন্য ২০১৯-সালে যৌথভাবে ‘প্রিমিও ন্যাশনাল’ পদক এবং বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস কর্তৃক ‘বাস গোল্ড মেডেল এওয়ার্ড ২০২১’ লাভ করেন। সম্প্রতি তিনি বাংলাদেশ একাডেমি অফ সাইন্সেসের ফেলো নির্বাচিত হয়েছেন।  

 

সম্পর্কিত খবর