ইউক্রেনকে রাশিয়ার আল্টিমেটাম

সংগৃহীত ছবি

ইউক্রেনকে রাশিয়ার আল্টিমেটাম

অনলাইন ডেস্ক

মস্কোর প্রস্তাব মানতে কিয়েভকে আল্টিমেটাম দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। সোমবারের এই আল্টিমেটামে রাশিয়ার নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে থাকা ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের কথা জানিয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রী। এমনটা না করা হলে রুশ সেনারা বিষয়টি দেখবে বলে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

কিয়েভের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত মস্কো, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এমন বক্তব্যের একদিন পরেই ল্যাভরভ এসব কথা বললেন।

পুতিন আলোচনার কথা বললেও তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইউক্রেন ও দেশটির পশ্চিমা মিত্ররা। এখনও ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র ও রকেট দিয়ে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। এরই মধ্যে মস্কো দাবি করছে, কিয়েভ যেন তাদের দেশের এক পঞ্চমাংশ অঞ্চলের রুশ বিজয়কে স্বীকৃতি দেয়। তবে কিয়েভ বলছে, রুশ সেনাদের প্রত্যাহার না করা পর্যন্ত তারা যুদ্ধ চালিয়ে যাবে।

ল্যাভরভের উদ্ধৃতির বরাতে রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানিয়েছে, ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলগুলো নিরস্ত্রীকরণ করতে হবে। সেখানে রুশ সেনাদের হুমকির কারণ হয় এমন সব কিছু ধ্বংস করতে হবে। যদি এমনটা না হয় তাহলে রুশ সেনারা সেখানকার ভাগ্য নির্ধারণ করবেন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন চালায় রাশিয়া। মস্কোর জন্য হুমকি এমন কথা জানিয়ে ইউক্রেনকে নিরস্ত্রীকরণ করতে এই বিশেষ অভিযান চালানো হচ্ছে বলে ওই সময় জানিয়েছিল পুতিন। তবে কিয়েভ ও পশ্চিমারা বলেছিল, পুতিনের আক্রমণ ছিল নিছক একটি সাম্রাজ্যবাদী ভূমি দখলের পায়তারা।

ইতোমধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ১১ মাসে গড়িয়েছে। এরই মধ্যে পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে তীব্র প্রতিরোধের মুখে পড়েছে রুশ বাহিনী। এমনকি কিছু কিছু অঞ্চলে রুশ সেনারা পিছে হটতে বাধ্য হচ্ছে।

এ দিকে সোমবার একটি ড্রোন রাশিয়ার কয়েকশ কিলোমিটার অভ্যন্তরে গিয়ে একটি বিমান ঘাঁটিতে আঘাত হেনেছে। এতে তিন রুশ সেনা নিহত হয়েছেন। ইউক্রেন থেকেই ড্রোনটি ছোঁড়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত ৫ ডিসেম্বর ওই বিমান ঘাঁটিতে সোমবারের মতোন হামলা হয়।

বিমান ঘাঁটিতে হামলা নিয়ে মস্কো বলছে, সোমবার তারা ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করে। এর ফলে এটি এঙ্গেলস বিমান ঘাঁটিতে বিধ্বস্ত হয়। তবে এ নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি কিয়েভ কর্তৃপক্ষ।

৯০ লাখ ইউক্রেনীয় বিদ্যুৎহীন

এ দিকে সোমবারও ইউক্রেনের বিভিন্ন শহরে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। সোমবারের হামলায় ৯০ লাখ ইউক্রেনীয় বিদ্যুৎহীন হয়ে পড়েছে বলে সোমবার রাতের ভাষণে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেছেন, ‘এখনও আমাদের বিদ্যুৎ স্থাপনাকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। এতে ৯০ লাখ ইউক্রেনীয় বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এই সংখ্যা ইউক্রেনের মোট জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ। ’

তিনি আরও বলেন, ‘ডনবাস অঞ্চলে তীব্র লড়াই চলছে। সেখানকার পরিস্থিতি কঠিন ও বেদনাদায়ক। সকল ইউক্রেনীয়দের একাগ্রতার প্রয়োজন। ’

ইউক্রেনে রাশিয়ার হামলায় ১০ হাজারের মতো বেসামরিক ইউক্রেনীয় মারা গেছেন। এ ছাড়া দুপক্ষের অর্থাৎ রাশিয়া ও ইউক্রেনের হাজারখানেক করে সৈন্য নিহত হয়েছেন। ইতোমধ্যে হাজার হাজার সৈন্য সমাবেশের ঘোষণা দিয়েছেন পুতিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো এমনটা করেছে রাশিয়া।

news24bd.tv/মামুন