হীরকজয়ন্তীতে ক্রীড়াবিদ-সাংবাদিকদের সম্মাননা দেবে বিএসপিএ

সংগৃহীত ছবি

হীরকজয়ন্তীতে ক্রীড়াবিদ-সাংবাদিকদের সম্মাননা দেবে বিএসপিএ

অনলাইন ডেস্ক

দেশের ক্রীড়া সাংবাদিক ও লেখকদের সর্ববৃহৎ এবং প্রাচীন সংগঠন বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) ৬০ বছর পূর্তি উপলক্ষে আগামী ৩০ ডিসেম্বর শুক্রবার বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে স্বাধীনতা পরবর্তী সময়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাফল্যের নিরিখে ১০ ক্রীড়া ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করা হবে। হীরকজয়ন্তী উৎসবে দেশের ১০ বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্বকে সংবর্ধনা দেওয়ার পাশাপাশি সাংবাদিকদেরও সম্মাননা দেবে বিএসপিএ।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে জমকালো আয়োজনের মাধ্যমে মনোনীতদের শুভেচ্ছা স্মারক প্রদানের পাশাপাশি আর্থিকভাবেও পুরস্কৃত করবে সংগঠনটি। পৃষ্ঠপোষক হিসেবে থাকছে বসুন্ধরা গ্রুপ।

দুই বছর আগে গঠিত জুরি বোর্ড প্রাথমিকভাবে ১০৮ ক্রীড়াবিদের তালিকা করে। সেখান থেকে বাছাই করে ইতোমধ্যে চূড়ান্তভাবে ১০ জনের নাম প্রকাশ করা হয়েছে।  ৯ সদস্যের বিচারক প্যানেলের মাধ্যমে সাত ডিসিপ্লিনে ১০ ক্রীড়াবিদ হলেন-ফুটবলে কাজী মো. সালাউদ্দিন ও প্রয়াত মোনেম মুন্না, ক্রিকেটে মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান, অ্যাথলেটিকসে প্রয়াত শাহ আলম, সাঁতারে মোশাররফ হোসেন খান, বক্সিংয়ে মোশারফ হোসেন, দাবায় নিয়াজ মোর্শেদ, শুটিংয়ে আসিফ হোসেন খান ও গলফে সিদ্দিকুর রহমানকে সম্মাননা প্রদান করা হবে। মনোনীত ১০ ক্রীড়াবিদ হলেন- মোশাররফ হোসেন (বক্সিং), মোনেম মুন্না (ফুটবল), নিয়াজ মোরশেদ (দাবা), কাজী মো. সালাউদ্দিন (ফুটবল), সাকিব আল হাসান (ক্রিকেট), মাশরাফি বিন মর্তুজা (ক্রিকেট), আসিফ হোসেন খান (শুটিং), শাহ আলম (অ্যাথলেটিকস), মোশাররফ হোসেন খান (সাঁতার) ও সিদ্দিকুর রহমান (গলফ)।

সেরা দশ ক্রীড়া সাংবাদিক হলেন-প্রয়াত আব্দুল হামিদ, তৌফিক আজিজ খান, বদি-উজ-জামান, আতাউল হক মল্লিক, মুহাম্মদ কামরুজ্জামান, আব্দুল তৌহিদ, মতিউর রহমান চৌধুরী, দিলু খন্দকার, শহিদুল আজম ও মোস্তফা মামুন। এই অনুষ্ঠানে বিশেষ সম্মাননা দেওয়া হবে জাতীয় দলের সাবেক অধিনায়ক এ এস এম রকিবুল হাসানকে। যিনি স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে জয় বাংলা স্লোগান লিখে মাঠে নেমেছিলেন।

আজ বুধবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে বিএসপিএর কর্মকর্তারা সংবাদ সম্মেলনে সম্মাননা প্রসঙ্গে বিস্তারিত তুলে ধরেন। বিএসপিএর সভাপতি সনৎ বাবলা বাছাই প্রক্রিয়া নিয়ে এক প্রশ্নের উত্তরে বলেছেন,‘আমরা প্রথিতযশা ৯ জন ক্রীড়া সংগঠক ও সাংবাদিককে বিচারক রেখেছিলাম। তাদের হাতে ১০০’র বেশি তালিকা দেওয়ার পর সেখান থেকে ১০ জন ক্রীড়াবিদ চূড়ান্ত করা হয়েছে। আমরা চেষ্টা করছি স্বাধীনতার পর এই দেশের ক্রীড়াঙ্গনকে যারা বিভিন্নভাবে আলোকিত করেছেন, সেই শীর্ষ ১০জনকে সম্মাননা দিতে। ’

news24bd.tv/সাব্বির