ইউক্রেনে যুদ্ধ করা সেনাদের কর মওকুফের ঘোষণা রাশিয়ার

ছবি:এএফপি

ইউক্রেনে যুদ্ধ করা সেনাদের কর মওকুফের ঘোষণা রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনে যুদ্ধ করা সেনাদের কর মওকুফের ঘোষণা দিয়েছে রাশিয়া। একইসঙ্গে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রাশিয়া দ্বারা নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদেরও কর দিতে হবে না। যুদ্ধে উৎসাহ দিতেই এমনটি করেছে রাশিয়া। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটি জানায়, কিয়েভের বিরুদ্ধে যুদ্ধ করা সেনা উৎসাহ দিতে কর মওকুফের ঘোষণা দিয়েছে মস্কো। এই ঘোষণাটি রাশিয়ার সংযুক্তি করা দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়াসহ গোটা ইউক্রেনে থাকা রুশ সেনাদের জন্য কার্যকর হবে। তবে এই চার অঞ্চলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেই রুশ সেনাদের।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্নীতিবিরোধী আইনের একটি আইন প্রকাশ করে রাশিয়া।

যেখানে স্বাক্ষর করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ওই আইনে থাকা একটি ছাড়ের (কর মওকুফ) কথা উল্লেখ করেছেন।

ডিক্রি অনুযায়ী, রাশিয়ায় সংযুক্ত হওয়া চারটি অঞ্চলের নিয়োগপ্রাপ্ত সৈন্য, পুলিশ, নিরাপত্তা পরিষেবার সদস্য এবং অন্যান্য রাষ্ট্রীয় কর্মচারীদের তাদের আয়, ব্যয় ও সম্পদের তথ্য দিতে হবে না। এই বিষয়টি ইউক্রেনে যুদ্ধ করা রুশ বাহিনীর সকল যোদ্ধাদের জন্য কার্যকর হবে। এ ছাড়া তাদের জীবন সঙ্গী ও শিশুরা কর আওতার বাইরে থাকবে। পুরষ্কার হিসেবে তাদের এই সুবিধা দেওয়া হয়েছে।

রাশিয়ার স্থানীয় সংবাদ মাধ্যম দ্য মস্কো টাইমস জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধে অংশ নেওয়া রুশ বাহিনীর সদস্যদের আয়কর রিটার্ন প্রকাশের প্রয়োজনীয়তা অপসারণ করে বৃহস্পতিবার একটি ডিক্রি স্বাক্ষর করেছেন পুতিন। ডিক্রিটিতে ইউক্রেনে যুদ্ধরত সৈন্যদের পাশাপাশি নিরাপত্তা পরিষেবার সদস্যদের ও ইউক্রেনের রাশিয়া অধিভুক্ত অঞ্চলের কর্মকর্তাদেরও তাদের ট্যাক্স রিটার্ন প্রকাশ থেকে বিরত রাখবে।

ইউক্রেনে যুদ্ধ করাদের সুবিধা দেওয়ার বিষয়টি রাশিয়াতে নতুন নয়। এর আগেও সেনাদের নগদ বোনাস দেওয়ার কথা জানিয়েছিল তারা। এমনকি যুদ্ধে নিহত বা আহত সৈন্যদের ও তার পরিবারকে সহায়তার কথা জানানো হয়েছিল।

news24bd.tv/মামুন