সোনাদিয়া দ্বীপে রাত্রিযাপনে নিষেধাজ্ঞা 

সংগৃহীত ছবি

সোনাদিয়া দ্বীপে রাত্রিযাপনে নিষেধাজ্ঞা 

অনলাইন ডেস্ক

আইনশৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তার স্বার্থে নতুন বছর ২০২৩ সালের প্রথম দিন থেকে কক্সবাজারের মহেশখালী উপজেলার সোনাদিয়া দ্বীপে বহিরাগতদের রাত্রিযাপন নিষিদ্ধ করা হয়েছে। রোববার বিকেলে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন মহেশখালী থানার ওসি প্রনব চৌধুরী।

তিনি জানান, বিশেষ প্রয়োজনে বহিরাগত কারো রাত্রিযাপন করতে হলে অনুমতি নিতে হবে। তবে দিনের বেলা সোনাদিয়া দ্বীপ ভ্রমণে কোনো বাধা নেই।

কিন্তু তাদের বিকেল ৪টার মধ্যে সোনাদিয়া দ্বীপ থেকে ফিরে আসতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইয়াছিন বলেন, সোনাদিয়া দ্বীপটি দুর্গম, তাই সেখানে রাত্রিযাপন আগে থেকেই নিষিদ্ধ ছিল। সম্প্রতি নিষেধাজ্ঞা অমান্য করে অনেকে দ্বীপে রাত্রিযাপন করছিলেন। ফলে, ওসি নিষেধাজ্ঞার বিষয়টি স্মরণ করিয়ে দিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ওসি বলেন, দিনে পর্যটকদের সোনাদিয়া দ্বীপ ভ্রমণে কোনো বাধা নেই। তবে তাদের অবশ্যই বিকেল চারটার মধ্যে দ্বীপ থেকে ফিরে আসতে হবে। এরইমধ্যে বাণিজ্যিকভাবে যারা বিভিন্ন অফার দিয়ে সোনাদিয়ায় পর্যটকদের অনিরাপদ রাত্রিযাপনের ব্যবস্থা করে আসছেন, তাদের এসব বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। এরপরও কেউ নির্দেশ অমান্য করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সোনাদিয়া দ্বীপটি দুর্গম, সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো ফাঁড়ি নেই। আইনশৃঙ্খলা রক্ষাসহ পর্যটকদের নিরাপত্তার কথা ভেবে নিষেধাজ্ঞার বিষয়টি স্থানীয় ব্যক্তিদের জানিয়ে দিয়েছেন বলে উল্লেখ করেছেন কুতুবজোম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান অ্যাডভোকেট শেখ কামাল।

প্রশাসনের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা। কারণ বহিরাগত পর্যটকরা সেখানে গিয়ে মাদক সেবন ও অনৈতিক কাজে লিপ্ত হন। এমনকি ইয়াবা কেনাবেচার অভিযোগও উঠে। এছাড়াও এক সময় সোনাদিয়া দ্বীপে ফুসলিয়ে মানুষ নিয়ে গিয়ে মালয়েশিয়া পাচার করা হতো।
news24bd.tv/আলী